ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

সড়কের পাশ থেকে উচ্ছেদ

সাতক্ষীরায় ভূমিহীনদের পুনর্বাসন দাবি

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা

প্রকাশিত: ২১:৩১, ৩ জুলাই ২০২৪

সাতক্ষীরায় ভূমিহীনদের পুনর্বাসন দাবি

উচ্ছেদের পর পলিথিন টানিয়ে ভূমিহীনদের বসবাস

সাতক্ষীরায় সড়কের পাশ থেকে উচ্ছেদ করা অসহায় ভূমিহীন পরিবারগুলোকে পুনর্বাসনের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সাতক্ষীরা প্রেস ক্লাবের সামনে জেলা নাগরিক কমিটি, বারসিক এবং শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিম এই মানববন্ধনের আয়োজন করে।  বক্তারা উচ্ছেদকৃত ভূমিহীন পরিবারগুলোর দুর্দশার কথা তুলে ধরে বলেন, পরিবারগুলো বসতঘর হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে। খোলা মাঠে পলিথিন টাঙিয়ে দিনরাত কাটছে তাদের। কারও ঘরে চুলা জ¦লেনি গত দুদিন।

নারীরা প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার জায়গাও পাচ্ছে না। বৃষ্টির মধ্যে শিশুদের কোলে জড়িয়ে  পলিথিনের নিচে রাত কাটাচ্ছে পরিবারগুলো। বক্তাদের অভিযোগ, প্রায়  ৪০ থেকে ৫০ বছর আগে এসব পরিবার জলবায়ু পরিবর্তনজনিত নানা কারণে ভিটে-মাটি হারিয়ে জেলার বিভিন্ন স্থান থেকে সাতক্ষীরা শহরের ইটাগাছা, বাঙালের মোড় এলাকায় সড়ক ও জনপথ বিভাগের জায়গায়  রাস্তার ধারে খুপড়ি ঘর বেঁধে বসবাস শুরু করেন।

কেউ ভ্যান-রিক্সা চালায়, কেউ জোগালি দেয়,  কেউ দিনমজুরের কাজ করে। কেউ স্ব^ামী পরিত্যক্তা, কেউ বিধবা, কেউবা প্রতিবন্ধী। তাদের যাওয়ার কোনো জায়গা নেই বলেই তারা খোলা আকাশের নিচে পলিথিন টাঙিয়ে মানবেতর জীবন যাপন করছেন। 

জেলা নাগরিক কমিটির আহ্বায়ক আজাদ হোসেন বেলালের সভাপতিত্বে  বক্তব্য রাখেন, নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আজাদ, মানবাধিকার কর্মী মাধব চন্দ্র দত্ত, সিপিবির আবুল হোসেন, বাংলাদেশ জাসদের ইদ্রিস আলী, গণফোরামের আলী নূর খান বাবুল, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির মুনসুর রহমান, ভূমিহীন নেতা আব্দুস সামাদ, প্রকৃতি ও জীবন ক্লাবের আব্দুস সামাদ, শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের মুশফিকুর রহিম, উচ্ছেদ হওয়া প্রতিবন্ধী হাফিজা খাতুন, জবেদা খাতুন প্রমুখ।

×