ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

জনকণ্ঠে রিপোর্ট প্রকাশের পর বাউফল কৃষি কর্মকর্তার বিরুদ্ধে ১১ তদন্ত কমিটি গঠন

নিজস্ব সংবাদদাতা, বাউফল, পটুয়াখালী

প্রকাশিত: ১৮:৫৩, ৩ জুলাই ২০২৪; আপডেট: ১৮:৫৪, ৩ জুলাই ২০২৪

জনকণ্ঠে রিপোর্ট প্রকাশের পর বাউফল কৃষি কর্মকর্তার বিরুদ্ধে ১১ তদন্ত কমিটি গঠন

কৃষি কর্মকর্তা অনিরুদ্ধ দাস।

সরকারের ১১টি প্রকল্প থেকে ২ কোটি ৪ লাখ ১৫ হাজার ২শ ৯০ টাকা আত্মসাতের অভিযোগে বাউফল উপজেলা কৃষি কর্মকর্তা অনিরুদ্ধ দাসের বিরুদ্ধে ১১টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ইতিমধ্যে তিনটি তদন্ত কমিটি তাদের দায়িত্ব সম্পন্ন করেছেন। 

বৃহস্পতিবার (৪ জুলাই) কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশে গঠিত তদন্ত কমিটি সরেজমিনে তদন্ত কার্যক্রম পরিচালনার কথা রয়েছে। 

দৈনিক জনকণ্ঠে গত ২৯ ও ৩০ জুন যথাক্রমে ‘কৃষি কর্মর্তার বিরুদ্ধে দুই কোটি টাকা আত্মসাতের অভিযোগ’ ও দুনীতি তদন্তে কমিটি, ছুটির দিনেও অফিসে বিল ভাইচার তৈরি করছেন কৃষি কর্মকর্তা।’ শিরোনামে দুইটি সংবাদ প্রকাশিত হয়। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, ১ জুলাই অনাবাদি পতিত জমিতে পারিবারিক পুষ্টিবাগান প্রকল্প, কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য জোড়দার প্রকল্প এবং এসএসিপি এই ৩টি প্রকল্প তদন্ত সম্পন্ন হয়েছে। খুব শিগগিরই বাকি ৭টি প্রকল্পের তদন্ত করা হবে। ইতিমধ্যে ওই সব প্রকল্পের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

বাউফল উপজেলা কৃষি কর্মকর্তা অনিরুদ্ধ দাস  ২০২৩-২০২৪ অর্থ বছরে অনাবাদী পতিত জমি ও বসত বাড়ির আঙিনায় সবজি ও পুষ্টি বাগান স্থাপণ প্রকল্প, কন্দাল ফসল উন্নয়ন প্রকল্প, পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোড়দারকরণ প্রকল্প, বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠী, বরগুনা, মাদারীপুর ও শরিয়তপুর কৃষক উন্নয়ন প্রকল্প, আধুনিক প্রযুক্তির মাধ্যমে উন্নতমানের ধান,গম ও পাটবীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্প, তেল জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্প, রাজস্ব প্রকল্প, সমন্বিত ব্যবস্থাপণার মাধ্যমে খামার যান্ত্রিকীকরণ প্রকল্প, প্রোগ্রাম অন এগ্রিকালচারাল রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন এন্টারগ্রেনরশীপ অ্যান্ড রেডিয়েশন ইন বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে বরাদ্দকৃত টাকা, ষ্টেকহোল্ডার এগ্রিকালচারাল কমপিটিটিভনেশন প্রকল্প (এসএসিপি) এবং বাংলাদেশের চর এলাকায় আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্প থেকে মোট ২ কোটি ৪লাখ  ১৫ হাজার ২শ৯০ টাকা আত্মসাত করেন।

উল্লেখ, এসব প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ এনে বাউফল উপজেলা নির্বাহী অফিসার মো. বশির গাজী গত ২০ জুন পটুয়াখালী জেলা প্রশাসকের কাছে একটি লিখিত অভিযোগ করেন। 

উপজেলা নির্বাহী অফিসার মো. বশির গাজী বলেন, তদন্ত কমিটির অনুলিপি আমি পেয়েছি।

 

এসআর

×