ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১

সাপে কামড়ালে ওঝার কাছে না গিয়ে দ্রুত হাসপাতালে যান

প্রকাশিত: ১২:৩০, ৩ জুলাই ২০২৪

সাপে কামড়ালে ওঝার কাছে না গিয়ে দ্রুত হাসপাতালে যান

চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান

চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান বলেছেন, আমরা সাপ দেখলেই ভয় পাই, সেটা বিষধর হোক বা সাধারণ হোক। সাপকে উত্তেজিত না করা হলে সে কামড় দেয় না। তাই অনুগ্রহ করে সাপকে উত্তেজিত করা থেকে বিরত থাকতে হবে। আমাদের পরিবেশে গাছের সংখ্যা কমেছে। বনায়ন না থাকার কারণেও সাপের মতো প্রাণিরা লোকালয়ে চলে আসছে। 

গতকাল চাঁদপুর সার্কিট হাউসে জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় রাসেলস ভাইপার সাপের উপদ্রব প্রতিরোধে করণীয় শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সাপে কামড়ালে ওঝা বা বেদে-বেদেনীদের কাছে না গিয়ে দ্রুত নিকটস্থ সরকারি হাসপাতালে যান। উপজেলা, জেলা ও মেডিকেল কলেজ হাসপাতালে বিনামূল্যে সর্পদংশনের বিজ্ঞান সম্মত চিকিৎসা ব্যবস্থা রয়েছে। সঠিক প্রাথমিক চিকিৎসা, সময় মতো  রোগীকে দ্রুত হাসপাতালে প্রেরণ ও দ্রুত যথাযথ চিকিৎসার মাধ্যমে সর্পদংশনে মৃত্যুর হার বহুলাংশে কমিয়ে আনা সম্ভব। দেশে পর্যাপ্ত পরিমাণ বিষের প্রতিষেধক বা অ্যান্টিভেনম আছে।  হাসপাতালগুলোতে অ্যান্টিভেনম রাখার নির্দেশ দেওয়া হয়েছে। 

এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এ কে এম মাহবুবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার (রিভার) শ্রীমা চাকমা, সিভিল সার্জন ডা. মোহাম্মদ সাহাদাৎ হোসেন।

এবি 

×