ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১

পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে ফের উৎপাদন শুরু করেছে 

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, পটুয়াখালী

প্রকাশিত: ১১:২৩, ২ জুলাই ২০২৪

পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে ফের উৎপাদন শুরু করেছে 

পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র

কলাপাড়ার ধানখালীতে অবস্থিত দেশের বৃহত্তম ১৩২০ মেগাওয়াট পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াট উৎপাদন সক্ষমতার প্রথম ইউনিট গতকাল  সোমবার বিকেল সাড়ে চারটা থেকে আবার উৎপাদন শুরু করেছে। গত ২৪ জুন থেকে রক্ষণাবেক্ষণ কাজের জন্য  বিদ্যুৎ উৎপাদন বন্ধ ছিল। 

বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানী লিমেটেডের (বিসিপিসিএল) সহকারী ব্যবস্থাপক (তদন্ত) শাহ মনি জিকো জানান, 'গত ২৪ জুন থেকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনের জন্য নিয়মিত যন্ত্রাংশ রক্ষণাবেক্ষণের কাজ চলছিল। যে কারণে একয় দিন প্রথম ইউনিটের বিদ্যুৎ উৎপাদনও বন্ধ ছিল।' তিনি আরও বলেন, একটা নির্দিষ্ট সময় পর পর রক্ষণাবেক্ষণ কাজ করতে হয়। রক্ষণাবেক্ষণ শেষে আগামী ৪ জুলাই প্রথম ইউনিট চালু করার কথা ছিল। কিন্তু দেশের বিদ্যুৎ চাহিদার কথা চিন্তা করে দ্রুত রক্ষণাবেক্ষণ কাজ শেষ করে গতকাল প্রথম ইউনিট সচল করে চালু করা হয়।  

২০১৩ সালে কলাপাড়া উপজেলার ধানখালী ইউনিয়নের নিশানবাড়িয়া গ্রামে ১০০২ একর জমি অধিগ্রহনের মাধ্যমে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রটি নির্মান করা হয়। এখানে ৬৬০ মেগাওয়াটের দুটি ইউনিট চালু করা হয়েছে। বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানী লিমেটেডের (বিসিপিসিএল) যৌথ বিনিয়োগে ২০২০ সাল থেকে পর্যায়ক্রমে এ বিদ্যুৎ কেন্দ্রের দুটি ইউনিট বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করে আসছে। এতে দেশের বিদ্যুৎ চাহিদার সিংহ ভাগ পুরণ করে আসছে কেন্দ্রটি।
 

তাসমিম

×