ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

মেট্রোরেলের ভাড়া আপাতত বাড়ছে না 

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:০৩, ২ জুলাই ২০২৪

মেট্রোরেলের ভাড়া আপাতত বাড়ছে না 

আপাতত বাড়ছে না মেট্রোরেলের ভাড়া

আপাতত বাড়ছে না মেট্রোরেলের ভাড়া। আগামী ৪ জুলাইয়ের পরে জানা যাবে মেট্রোরেলের টিকিটের ওপর কত শতাংশ কর আরোপ করা হবে বা হবে না। কর আরোপিত হলে কোন প্রক্রিয়ায় তা আদায় করা হবে তা নিয়ে বিস্তারিত আলোচনার জন্য এনবিআরের সঙ্গে বৈঠক করবে সড়ক ও মহাসড়ক বিভাগ এবং ডিএমটিসিএল-এর কর্মকর্তারা। বৈঠকের পরে মেট্রোরেলের ভ্যাটের বিষয়টি চূড়ান্ত হবে বলে সংশ্লিষ্টরা জানান।

এ বিষয়ে সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী জনকণ্ঠকে বলেন, ‘মেট্রোরেলের ভ্যাটের বিষয়টি নিয়ে আগামী ৪ জুলাই এনবিআরের সঙ্গে একটি মিটিং দেওয়া হয়েছে। মিটিংয়ে সিদ্ধান্ত হবে মেট্রোরেলের টিকিটের এ বিষয়ে সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী জনকণ্ঠকে বলেন, ‘মেট্রোরেলের ভ্যাটের বিষয়টি নিয়ে আগামী ৪ জুলাই এনবিআরের সঙ্গে একটি মিটিং দেওয়া হয়েছে। মিটিংয়ে সিদ্ধান্ত হবে মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট আরোপ করা হবে, কি হবে না। হলে কত শতাংশ হবে। কীভাবে আদায় করা হবে। এসব বিষয় নিয়ে মিটিংয়ে বিস্তারিত আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’  
এদিকে মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট না বসানোর বিষয়ে বিভিন্ন মতামত দিয়ে এনবিআরের কাছে একটি চিঠি দিয়েছে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। কিন্তু গত ৩০ জুন পর্যন্ত এই চিঠির কোনো জবাব তারা পায়নি ডিএমটিসিএল-এর কর্মকর্তারা জানান। এ বিষয়ে ডিএমটিসিএল-এর ব্যবস্থপনা পরিচালক এমএএন ছিদ্দিক জনকণ্ঠকে বলেন, ‘ভ্যাট না বসানোর জন্যে আমরা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি। মন্ত্রণালয় এনবিআরকে দিয়েছে। আমরা এর প্রতিউত্তরের অপেক্ষা করছি।’
মেট্রোরেলের টিকিটের ওপর ১৫ শতাংশ কর আরোপ করে গত ৪ এপ্রিল এক আদেশ জারি করে এনবিআরের ভ্যাট বিভাগ। এ নিয়ে মেট্রো পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) চিঠি দেওয়া হয়েছে। সেই চিঠির বিপরীতে ভ্যাট মওকুফ চেয়ে পাল্টা চিঠি দিয়েছে ডিএমটিসিএল। এই বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মেট্রোরেলের ভাড়া বাড়ছে না ডিএমটিসিএল-এর কর্মকর্তারা জানান।

যদি শেষ পর্যন্ত ভ্যাট ১৫ শতাংশ থাকে তাহলে স্বাভাবিকভাবে ১০০ টাকার ভাড়া ১১৫ টাকা হয়ে যাবে। একইভাবে দূরত্ব ভেদে পুরো ভাড়ার তালিকা সমন্বয় করতে হবে। কিন্তু ভাড়া বাড়াতে চাইছে না মেট্রো কর্তৃপক্ষ। এজন্য বিদ্যুতের দাম বাড়লেও ভাড়া বাড়ানো হয়নি। তাই মেট্রোর ওপর ভ্যাট একেবারে মওকুফ না হলেও কমানোর চেষ্টা চলছে। আর শেষ পর্যন্ত ভ্যাটের পরিমাণ কেমন হবে, সেই ভ্যাটের কতটুকুর ভার যাত্রীকে বইতে হবে; এসব বিষয় এখনো চূড়ান্ত নিষ্পত্তি হয়নি।
এ বিষয়ে ডিএমটিসিএলের সচিব মোহাম্মদ আবদুর রউফ জানান, আমরা নতুন আদেশের অপেক্ষায় আছি। যতক্ষণ না পর্যন্ত নতুন আদেশ পাচ্ছি ততক্ষণ পর্যন্ত চলমান পদ্ধতিতে সবকিছু পরিচালিত হবে। ভ্যাট যুক্ত হলেও পরিমাণ কমানোর চেষ্টা চলছে। এমন পরিস্থিতিতে ভাড়া বাড়ার কোনো সুযোগ নেই। কিন্তু ভবিষ্যৎ যা-ই হোক, দ্রুত নিষ্পত্তির চেষ্টা চলছে।

×