ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

জিঞ্জিরাম ও দশআনী নদীতীরে তীব্র ভাঙন 

নিজস্ব সংবাদদাতা, জামালপুর

প্রকাশিত: ২২:৩০, ১ জুলাই ২০২৪

জিঞ্জিরাম ও দশআনী নদীতীরে তীব্র ভাঙন 

মেরুরচর ও সাধুরপাড়া ইউনিয়নে দশআনী নদীর ভাঙন

বকশীগঞ্জ উপজেলায় বিগত পাঁচ বছরে ব্রহ্মপুত্র নদের শাখা জিঞ্জিরাম ও দশআনী নদীগর্ভে কয়েক হাজার ঘর-বাড়ি ও ফসলিজমি বিলীন হয়েছে। সম্প্রতি নদীর পানি বৃদ্ধি পাওয়ায় মেরুরচর ও সাধুরপাড়া ইউনিয়নে আবারও তীব্র ভাঙন দেখা দিয়েছে। গত কয়েক দিনের ভাঙনে প্রায় শতাধিক ঘর-বাড়ি, ফসলিজমি ও রাস্তা-ঘাট নদীর গর্ভে বিলীন হয়েছে। হুমকিতে রয়েছে সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ-মাদরাসা ও বিদ্যুতের খুঁটি। ভাঙন কবলিত এলাকায় জিও ব্যাগ ডাম্পিং করার জন্য ঠিকাদার নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ড।

বকশীগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মজনুর রহমান বলেন, নদী ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করা হয়েছে। ভাঙনের শিকার পরিবারের তালিকা করে তাদের প্রাথমিক সহায়তা দেওয়া হয়েছে। বকশীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অহনা জিন্নাত বলেন, ভাঙন প্রতিরোধ করার জন্য পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা বলেছি। ভাঙনরোধে বালিভর্তি জিও ব্যাগ ফেলা হবে জানিয়েছে পাউবো কর্তৃপক্ষ।  স্থায়ী বাঁধ নির্মাণের জন্য স্থানীয় সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট দপ্তরের চেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম জনকন্ঠকে বলেন, জিঞ্জিরাম নদের ভাঙনরোধে বালিভর্তি জিও ব্যাগ ফেলার জন্য ঠিকাদার নিয়োগ করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে কাজ শুরু হবে। জিঞ্জিরাম ও দশআনী নদীর ভাঙন প্রতিরোধে স্থায়ী বাঁধ নির্মাণের একটি প্রকল্প প্রক্রিয়াধীন।

×