ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

অননুমোদিত ভবনের ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার বন্ধের দাবী

স্টাফ রিপোর্টার, গাজীপুর 

প্রকাশিত: ২২:১৪, ১ জুলাই ২০২৪

অননুমোদিত ভবনের ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার বন্ধের দাবী

সংবাদসম্মেলন

অননুমোদিত ভবনে পরিচালিত ও পরিবেশ দূষণকারী ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টার বন্ধের দাবী জানিয়েছে গাজীপুর পরিবেশ আন্দোলন (গাপা)। একই সঙ্গে বেআইনী সকল লাইসেন্স প্রত্যাহার করে এর সঙ্গে জড়িত সরকারী কর্মকর্তাদের শাস্তির দাবী জানানো হয়। 

সোমবার গাজীপুর মহানগরীর নাওভাঙ্গা এলাকায় গাপা’র কার্যালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এসব দাবী জানানো হয়। 

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে গাজীপুর পরিবেশ আন্দোলন (গাপা)’র সভাপতি ফেডরিক মুকুল বিশ্বাস বলেন, গাজীপুর জেলায় ২৮৬টি ডায়াগনস্টিক সেন্টার ও ১৭৪ টি হাসপাতাল ক্লিনিকসহ মোট ৪৬৪টি বেসরকারী স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের নিবন্ধন রয়েছে। এর মধ্যে লাইসেন্স রয়েছে মাত্র ২৬৬টি প্রতিষ্ঠানের। কিন্ত জেলায় চলমান এ সকল বেসরকারী প্রতিষ্ঠানের কোনটিরই গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের ‘ভবন ব্যবহারের’ অনুমোদন নেই। বেশিরভাগ প্রতিষ্ঠানই আবাসিক বা বাণিজ্যিক ভবনে গড়ে তোলা হয়েছে। 

এছাড়া এসব প্রতিষ্ঠানের বর্জ্য ব্যবস্থাপনা ও প্রক্রিয়াজাতকরনের জন্য কোন ইটিপি ও এসটিপি নেই। অনেক সময় দেখা যায় আবাসিক বর্জের ভ্যানে হাসপাতালের বর্জ্যও পরিবহন করা হয় এবং যত্রতত্র ফেলা হয়। এতে রোগ জীবানু ছড়িয়ে পড়ে ও পরিবেশ মারাত্মকভাবে দূষন হয়। অন্যদিকে প্রতিষ্ঠানের উৎপাদিত বর্জ্য দ্বারা ঐ প্রতিষ্ঠানের রোগী ও কর্মরতদের দূষনের শিকার হওয়ার পর্যাপ্ত সম্ভাবনা থাকে।  

তিনি বলেন, পরিবেশ দূষণ ও ভবন ব্যবহারের অনুমোদন না থাকলেও এসব প্রতিষ্ঠান ফায়ার সার্ভিস, পরিবেশ অধিদপ্তর ও স্বাস্থ্য অধিদপ্তরের অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে অর্থের বিনিময়ে অবৈধ প্রক্রিয়ায় বেআইনীভাবে লাইসেন্স সংগ্রহ করে। পরে ব্যবসায়িরা যত্রতত্র একটি ভবন ভাড়া নিয়ে কোন রকম অভিজ্ঞতা ছাড়াই শুরু করে হাসপাতাল, ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টারের ব্যবসা। এতে রোগীদের শিকার হতে হয় অপচিকিৎসার, অনেক সময় হারাতে হয় প্রাণ। 

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড অনুযায়ী ভবন ব্যবহারের অনুমতিপত্র সংগ্রহ, বেআইনী সকল লাইসেন্স প্রত্যাহার পূর্বক অবৈধ হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ ও বেআইনী লাইসেন্স প্রদানের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের  দাবী জানানো হয়। 

এসময় সংগঠণের বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 
 

 

শহিদ

×