ঢাকা, বাংলাদেশ   সোমবার ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

জমিদার বাড়ির স্মৃতিচিহ্ন মুছে দখলের চেষ্টা

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ

প্রকাশিত: ২২:৩৪, ২৭ জুন ২০২৪

জমিদার বাড়ির স্মৃতিচিহ্ন মুছে দখলের চেষ্টা

সদর উপজেলার লস্করপুর ইউনিয়নের গংগানগর জমিদার বাড়ি

সদর উপজেলার লস্করপুর ইউনিয়নের গংগানগর (তাতীনগর) জমিদার বাড়ির স্মৃতিচিহ্ন মুছে ফেলে দখলের চেষ্টা করা হচ্ছে। একটি প্রভাবশালী চক্র এ চেষ্টা চালিয়ে যাচ্ছে। কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকা এ বাড়ির স্মৃতিচিহ্ন সংরক্ষণের দাবি ওঠেছে।  
দুই শতাধিক বছর পূর্বে ঢাকার সোনারগাঁওয়ের বাসিন্দা গোপাল চন্দ্র দেব তাতীনগর প্রকাশ গংগানগরে এসে বিশাল এলাকা ক্রয় করে জমিদারি শুরু করেন। 
জানা যায়, জমিদাররা কেউ বেঁচে নেই। তবে জমিদারি আমলে নির্মিত একটি প্রাচীন ভবন রয়েছে এ বাড়িতে। সংরক্ষণের অভাবে এ ভবনটিতে ফাটল ধরেছে। এখন জমিদারের এক আত্মীয় বসবাস করছেন। আর বসবাস করছেন জমিদারের রেখে যাওয়া পছন্দের লোক বকুল চক্রবর্তী। তারা দুইজন ছাড়া এ বাড়িতে জমিদারদের আর কেউ থাকেন না। এ সুযোগে একটি প্রভাবশালী চক্র বাড়িটির স্মৃতিচিহ্ন মুছে দখলের চেষ্টায় রয়েছে। বকুল চক্রবর্তী জানান, জমিদারদের মায়া ছাড়তে না পেরে এ বাড়িতে বসবাস করে তাদের আদর্শ অনুসরণ করছি।
এলাকার বাসিন্দা সমাজসেবক শিক্ষক সমীরণ চক্রবর্তী শঙ্কু জানান, এ বাড়ির জমিদাররা ছিলেন শান্তপ্রিয়। তাদের শাসনামলে এলাকার লোকজন শান্তিতে বসবাস করছিল। জমিদাররা অসহায় লোকজনকে নানাভাবে সহযোগিতা করেছেন। কিন্তু বর্তমানে প্রভাবশালী চক্র বাড়িটির স্মৃতিচিহ্ন মুছে ফেলার চেষ্টায় লিপ্ত রয়েছে। আমরা গ্রামবাসী বাড়িটি রক্ষায় কাজ করছি। লস্করপুর ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার হেলাল মিয়া জানান, এ বাড়ির ঐতিহ্য রয়েছে। এলাকার লোকেরা এ বাড়ির ঐতিহ্যের কথা এখনো স্মরণ করে। জমিদারের স্মৃতিচিহ্ন সংরক্ষণের দাবি জানাই।

×