ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১

আন্ডারপাসের ৭০ ভাগ কাজ শেষ ॥ চালু হবে নভেম্বরে

টিটিপাড়া লেভেল ক্রসিংয়ে চলবে ট্রেন, থামবে না যানবাহন

ইবরাহীম মাহমুদ আকাশ

প্রকাশিত: ০০:১৩, ২৭ জুন ২০২৪

টিটিপাড়া লেভেল ক্রসিংয়ে চলবে ট্রেন, থামবে না যানবাহন

রাজধানীর টিটিপাড়া আন্ডারপাসের নকশা

সড়কপথে রেলক্রসিংয়ে যানজটের ভোগান্তি দূর করতে বদলে যাচ্ছে রাজধানীর টিটিপাড়া লেভেল ক্রসিং। এই রেলপথে ট্রেন চলাচলের সময় সড়কে আর বেরিয়ার ফেলতে হবে না। এই পাঁচটি লাইন দিয়ে নির্বিঘেœ যেমন ট্রেন চলাচল করবে, তেমনি সড়কের যানবাহনগুলোকেও রেল বেরিয়ারে দাঁড়িয়ে থাকতে হবে না। এজন্য মূল সড়ক থেকে ১১ মিটার নিচ দিয়ে নির্মাণ করা হয়েছে আন্ডারপাস (পাতাল সড়ক)। চার লেনের এই আন্ডারপাসে রিক্সাসহ অযান্ত্রিক যান চলাচলের জন্য থাকবে পৃথক দুটি লেন।

পাশাপাশি পথচারী পারাপারের জন্য থাকবে ফুটপাত। ইতোমধ্যে আন্ডারপাসের ৭০ শতাংশ নির্মাণ কাজ শেষ হয়েছে। বর্তমানে আন্ডারপাসের সঙ্গে সংযোগ সড়কের নির্মাণ কাজ চলছে। আধুনিক এই আন্ডারপাসটি যানবাহন চলাচলের জন্য আগামী নভেম্বরে খুলে দেওয়া হবে বলে রেলওয়ে কর্মকর্তারা জানান।
রেলওয়ে সূত্র জানায়, পদ্মা রেল সংযোগ প্রকল্পের আওতায় প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে এই আন্ডারপাসটি নির্মাণ করা হচ্ছে। রাজধানীর অতীশ দীপঙ্কর সড়কের টিটিপাড়া মোড় থেকে কমলাপুরের আউটার সার্কুলার সড়কের মোড় পর্যন্ত প্রায় সাড়ে ৩০০ মিটার দীর্ঘ হবে আন্ডারপাসটি। টিটিপাড়া রেলক্রসিং দিয়ে ঘন ঘন ট্রেন চলাচল করায় প্রায় সময় যানবাহন বন্ধ রাখতে হতো। ফলে ওই এলাকায় যানজটের সৃষ্টি হতো।

এই অসুবিধার বিষয়টি বিবেচনা করে টিটিপাড়ায় রেলক্রসিংয়ের পরিবর্তে আন্ডারপাস নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়। ২০২২ সালের নভেম্বরে এর নির্মাণ কাজ শুরু হয়। চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে এই আন্ডারপাসটি নির্মাণ করা হচ্ছে। এ ছাড়া পদ্মা রেল সংযোগ প্রকল্পের আওতায় কমলাপুর স্টেশন ও সংলগ্ন এলাকায় নতুন তিনটি ডুয়েলগেজ রেলপথ ও একটি ব্রডগেজ প্ল্যাটফর্ম নির্মাণ করা হয়েছে। এ ছাড়া যাত্রী ছাউনি ও টিটিপাড়ায় ১২ তলাবিশিষ্ট ভবন নির্মাণ করা হচ্ছে।

টিটিপাড়ায় বৈদ্যুতিক সাবস্টেশন নির্মাণ ও গভীর নলকূপ স্থাপন করা হবে। আইসিডির অভ্যন্তরে বিভিন্ন স্থানে ওয়াচ টাওয়ার স্থাপন ও নতুন সীমানা দেওয়াল নির্মাণ করা হবে। এসব কারণে রাজধানীর টিটিপাড়া লেভেল ক্রসিংয়ে ছয় লেনের আন্ডারপাস নির্মাণে সিদ্ধান্ত নেওয়া হয় বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান।
এ বিষয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক মো. আফজাল হোসেন জনকণ্ঠকে বলেন, ‘কমলাপুর থেকে গেন্ডারিয়া পর্যন্ত পদ্মা সেতুর রেললাইনসহ তিন-চারটি রেলপথ নির্মাণ হয়েছে। এই পথে ট্রেন চলাচলের সময়ে লেভেল ক্রসিংয়ে গাড়ি চলাচল বন্ধ রাখতে হতো। তখন সড়কে প্রচ- যানজট তৈরি হতো। তাই ভবিষ্যতের কথা চিন্তা করে টিটিপাড়া লেভেল ক্রসিংয়ে একটি আন্ডারপাস নির্মাণ করা হচ্ছে। ৬ লেনের আন্ডারপাস সড়কে গাড়ি ও রিক্সা চলাচলের জন্য পৃথক লেন থাকবে।’ 
রেলওয়ে কর্মকর্তারা জানান, রাজধানীতে এই প্রথম লেভেল ক্রসিং আন্ডারপাস নির্মাণ করা হচ্ছে। আন্ডারপাসটি হবে নান্দনিক। সাড়ে ৩০০ মিটার দীর্ঘ আন্ডারপাসে ফুটপাতের পাশে থাকবে ফুল গাছসহ বিভিন্ন ধরনের উদ্ভিদ। ছয় লেন বিশিষ্ট এই পাতাল সড়কের প্রস্থ হবে ৩০ মিটার। আন্ডারপাসের উচ্চতা হবে ৫ দশমিক ১ মিটার। অযান্ত্রিক যানবাহনের লেনের উচ্চতা হবে ৩ দশমিক ৪ মিটার। আন্ডারপাসের বৃষ্টির পানি নিষ্কাশনের জন্য একটি পাম্প হাউস থাকবে। এই পাতাল সড়কে ৪০ কিলোমিটার গতিতে গাড়ি চলাচল করতে পারবে। আন্ডারপাসটি চালু হলে রেলপথ দিয়ে কেউ চলাচল করতে পারবে না। 
চার মাস বন্ধ থাকবে টিটিপাড়া-কমলাপুর সড়ক ॥ রাজধানীর টিটিপাড়া লেভেল ক্রসিংয়ে ছয় লেনের আন্ডারপাস নির্মাণ কাজের কারণে চার মাসের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে টিটিপাড়া-কমলাপুর সড়কটি। গত বৃহস্পতিবার থেকে টিটিপাড়া-কমলাপুর সড়কটি পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। যানবাহনকে বিকল্প সড়ক ব্যবহারের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)-কে অনুরোধ জানিয়ে পদ্মা রেল সংযোগ প্রকল্প থেকে চিঠি দেওয়া হয়েছে।

এতে টিটিপাড়া লেভেল ক্রসিং সড়কে যানবাহন চলাচল স্থায়ীভাবে বন্ধ হয়ে গেল। আগামী অক্টোবরে আন্ডারপাস নির্মাণ কাজ শেষে টিটিপাড়া-কমলাপুর সড়কটি খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন রেলওয়ে কর্মকর্তারা।
এ বিষয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক মো. আফজাল হোসেন জনকণ্ঠকে বলেন, ‘মেট্রোরেলের কাজের কারণে টিটিপাড়া-কমলাপুর সড়কের একটি লেন আগে থেকেই বন্ধ ছিল। এই সড়কে যানবাহন একটু কম চলাচল করত। টিটিপাড়া লেভেল ক্রসিংয়ে ছয় লেনের আন্ডারপাস নির্মাণ কাজের জন্য সড়কের একটি অংশের মাটি খুঁড়তে হবে। এটা ঈদের আগে শুরুর কথা ছিল।

কিন্তু ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ঈদের পরে শুরু করার অনুরোধ করা হয়। সড়কের মাটি খোঁড়া-খুঁড়ি করলে যানবাহন চলাচলে সমস্যা হবে। তাই বৃহস্পতিবার থেকে সড়কটি পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। কাজ শেষে আগামী অক্টোবরে আন্ডারপাসসহ সড়কটি খুলে দেওয়া হবে।     
গত বুধবার পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প পরিচালকের পক্ষে আবু ইউসুফ মোহাম্মদ শামীম স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয়, টিটিপাড়ায় আন্ডারপাসের সংযোগ সড়ক নির্মাণের জন্য বৃহস্পতিবার থেকে টিটিপাড়া-কমলাপুরগামী সড়ক অস্থায়ীভাবে বন্ধ থাকবে। এ কারণে ২০ জুন থেকে ৩১ অক্টোবর পর্যন্ত এ রাস্তায় সবধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। এ অবস্থায় টিটিপাড়া-কমলাপুরগামী সড়কে চলাচলকারী যানবাহনকে বিকল্প সড়ক ব্যবহার করার অনুরোধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

×