ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১

গ্যাস বাবুকে নিয়ে ঝিনাইদহে দুই পুকুরে অভিযান

এম. রায়হান, ঝিনাইদহ

প্রকাশিত: ২৩:৪২, ২৬ জুন ২০২৪

গ্যাস বাবুকে নিয়ে ঝিনাইদহে দুই পুকুরে অভিযান

গ্যাস বাবুকে নিয়ে তার ফেলে দেওয়া মোবাইল ফোন উদ্ধারে ঝিনাইদহে অভিযান

এমপি আনোয়ারুল ইসলাম আনার হত্যা মামলার অন্যতম আসামি গ্যাস বাবুকে নিয়ে তার ফেলে দেওয়া মোবাইলসহ আলামত উদ্ধারে ঝিনাইদহে অভিযান চালানো হয়েছে। ডিএমপির ডিবিপ্রধান হারুন অর রশীদ এ অভিযানে নেতৃত্ব দেন।
বুধবার সকালে ঝিনাইদহ জেলা কারাগার থেকে কঠোর নিরাপত্তায় জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক কাজী কামাল আহমেদ বাবু ওরফে গ্যাস বাবুকে শহরের পায়রা চত্বরে আনা হয়। পরে তাকে নিয়ে পায়রা চত্বরের উত্তর পাশে সাবেক পৌর চেয়ারম্যান এসএম আনিছুর খোকার একটি পুকুরে জেলে ও ডুবুরি নামিয়ে মোবাইল উদ্ধারে অভিযান চালানো হয়। শেষে শহরের স্টেডিয়াম এলাকার অপর একটি পুকুরেও ডুবুরি ও জাল ফেলে মোবাইল উদ্ধার অভিযান চালানো হয়। অভিযানের আগেই হেলিকপ্টারে ঝিনাইদহ বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্টেডিয়ামে নামেন ডিবি প্রধান হারুন অর রশীদ।
অভিযানের বিষয়ে ডিবিপ্রধান হারুন অর রশীদ সাংবাদিকদের ব্রিফিং করেন। সে সময় তিনি বলেন, তিনবারের নির্বাচিত জনপ্রিয় এমপি আনারকে হত্যা করা হয়েছে। যারা এই হত্যাকা-টি সংঘটিত করেছে, তারা সবাই বাংলাদেশী। এর মধ্যে প্রধান সমন্বয়কারী শিমুল ভুঁইয়াসহ সাতজন এই হত্যাকা- সংঘটিত করে। এই হত্যাকারীদের তিনজন বাংলাদেশে ও দুজন ভারতে গ্রেপ্তার হয়েছে। এদের মধ্যে একজনকে নেপাল পুলিশ দিয়ে গ্রেপ্তার করা হয়েছে। অর্থাৎ ভারত বাংলাদেশ মিলে পাঁচজন গ্রেপ্তার হয়েছে। 
ডিবিপ্রধান বলেন, গোয়েন্দা তথ্যে জানতে পেরেছি, ফয়সাল ও মুস্তাফিজ এখনো বাংলাদেশে ঘুরে বেড়াচ্ছে। তারা কখনো নদীতে, কখনো পাহাড়ে, কখনো সমুদ্রে, ঘুরে বেড়াচ্ছে। তাদের গ্রেপ্তারের জন্য পার্বত্য চট্টগ্রামের একটি পাহাড়ে অভিযান চালানো হবে। 
তিনি বলেন, আমাদের ৪/৫টি টিম কাজ করে যাচ্ছে। আমরা কিলিং মিশনের প্রধান সমন্বয়কারী শিমুল ভুঁইয়াকে গ্রেপ্তার করেছি, মুস্তাফিজ আর ফয়সাল যেখানেই থাকুক তাদের গ্রেপ্তার করব।
ডিবিপ্রধান বলেন, শিমুল ভুঁইয়াসহ চারজন আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। এই জবানবন্দির প্রেক্ষিতে যাদের নাম আসছে, শুধু তাদের আদালতের অনুমতি নিয়ে জিজ্ঞাসাবাদ করছি। অযথা কাউকে হয়রানি করব না। এ ঘটনার মাস্টারমাইন্ড আখতারুজ্জামান শাহীন মোস্ট ওয়ান্টেড। তার বিষয়ে ইন্টারপোলকে অবহিত করা হয়েছে। মার্কিন দূতাবাসে কথা বলেছি। ভারত চেষ্টা করছে। আমি মনে করি, তাকে ফিরিয়ে আনা যাবে।

ভারতের সঞ্জীবা গার্ডেনসের সেপটিক ট্যাঙ্ক থেকে উদ্ধারকৃত মাংসপি- ও বাগজোলা খাল থেকে উদ্ধার হাড়গোড়ের ডিএনএ টেস্ট করার জন্য ভারত থেকে এমপির কন্যা মুমতারিন ফেরদৌস ডরিনকে ডাকা হয়েছে। সে বর্তমানে অসুস্থ। সুস্থ হলে যে কোনো সময় তারা যাবেন। 
তিনি বলেন, গ্যাস বাবুকে জিজ্ঞাসাবাদ করার জন্য নেওয়া হয়। তিনিও আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। ঘটনার সঙ্গে কারা জড়িত, ডিজিটাল এভিডেন্সে কথাবার্তা হয়েছে মোবাইলে। এই মোবাইল তিনটির কথা আমাদের কাছে না বললেও তিনি আদালতে বলেছেন যে মোবাইল তিনটি ঝিনাইদহের দুটি পুকুরে ফেলে দিয়েছেন। আদালত আমাদের নির্দেশনা দিয়েছেন যেন একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আসামিকে নিয়ে তার দেখানো মতে ফেলে দেওয়া মোবাইল ফোন বা আলামত উদ্ধার করা হয়। আমরা সেই নির্দেশনা নিয়ে আলামত উদ্ধারে এখানে এসেছি এবং দুটি পুকুরে ডুবুরি নামিয়ে জাল ফেলে আলামত উদ্ধারের কাজ করেছি। 
এ  অভিযানে আনার হত্যা মামলার আইও ডিএমপির ডিবি পুলিশের সহকারী কমিশনার মাহফুজুর রহমান, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফারুক আযম, ঝিনাইদহ পুলিশ সুপার আজিম উল আহসান, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) ইমরান জাকারিয়া, সহকারী পুলিশ সুপার মীর আবিদুর রহমান, ওসি শাহিন উদ্দিনসহ পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তরা উপস্থিত ছিলেন।
ঝিনাইদহ পুলিশ সুপার আজিম উল আহসান জানান, ডিবি উদ্ধার অভিযান শেষ করেছে। কোনো মোবাইল ফোন বা আলামত উদ্ধার করা সম্ভব হয়নি। গ্যাস বাবুকে জেলহাজতে পাঠানো হয়েছে। উদ্ধার অভিযানে আসা ডিএমপির ডিবির বিশেষ দল ঢাকায় ফিরে গেছেন। তবে আবার কবে কখন এ উদ্ধার অভিযান চালানো হবে এ বিষয়ে ডিবি আমাদের কিছু জানায়নি। 
উল্লেখ্য, গত ৬ জুন রাতে ঝিনাইদহ শহরের আদর্শপাড়ার নিজ বাসা থেকে গ্যাস বাবুকে আটক করে নিয়ে যায় ডিএমপির ডিবির একটি বিশেষ দল। পরে তাকে এমপি আনার হত্যা মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

×