ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

রাসেল ভাইপার ভেবে ২৯টি বাচ্চাসহ অন্য সাপ পিটিয়ে মারল এলাকাবাসী

প্রকাশিত: ১৪:৪৭, ২৫ জুন ২০২৪; আপডেট: ১৪:৫৮, ২৫ জুন ২০২৪

রাসেল ভাইপার ভেবে ২৯টি বাচ্চাসহ অন্য সাপ পিটিয়ে মারল এলাকাবাসী

মেরে ফেলা সাপটির নাম সাইবোল্ডের পাইন্না।

নীলফামারীর জলঢাকায় রাসেলস ভাইপার ভেবে অন্য প্রজাতির সাপকে মেরে মেরে ফেলেছেন এলাকাবাসী। এ সময় সাপটির ২৯টি বাচ্চাও মেরে ফেলেন তারা। সোমবার (২৪ জুন) দুপুরে উপজেলার কৈমারী ইউনিয়নের আলসিয়া পাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

মেরে ফেলা সাপটির নাম সাইবোল্ডের পাইন্না। বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

স্থানীয়রা জানান, দুপুরের দিকে কয়েকজন যুবক তিস্তা নদীতে গোসল করতে গিয়ে একটি সাপ দেখতে পান। পরে তারা আশপাশের লোকজনকে খবর দেন। খবর পেয়ে স্থানীয়রা ছুটে এসে বিষধর রাসেলস ভাইপার ভেবে সাপটিকে পিটিয়ে মেরে ফেলেন। এ সময় সাপটির পেট থেকে ২৯টি বাচ্চা বের হলে বাচ্চাগুলোও মেরে ফেলেন তারা।

কৈমারী ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ড সদস্য হাফিজুল ইসলাম জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছিলাম। স্থানীয়রা এটিকে বিষধর রাসেলস ভাইপার সাপ ভেবে মেরে ফেলেছে। সাপটির পেটে ২৯টি বাচ্চা ছিল সেগুলোকেও মেরে ফেলেছে।

রংপুর বন বিভাগের কর্মকর্তা বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা স্মৃতি সিংহ রায় জানান, জলঢাকায় স্থানীয়রা যে বাচ্চাসহ যে সাপটিকে মেরে ফেলেছেন সেটি রাসেলস ভাইপার নয়, এটি সাইবোল্ডের পাইন্না সাপ। এটি মৃদু বিষধর যা মানুষের জন্য ক্ষতিকর নয়। মেরে ফেলা সাপটির সঙ্গে রাসেলস ভাইপারের কোনো সাদৃশ্য নেই। এই এলাকায় এখনো রাসেলস ভাইপারের ট্রেস পাওয়া যায়নি।

এবি 

×