ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

গ্যাস বাবুর দ্বিতীয় দফার রিমান্ড নামঞ্জুর

শংকর কুমার দে

প্রকাশিত: ২৩:২৩, ২৪ জুন ২০২৪

গ্যাস বাবুর দ্বিতীয় দফার রিমান্ড নামঞ্জুর

আনোয়ারুল আজিম আনার

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডের মামলার আসামি কাজী কামাল আহমেদ ওরফে গ্যাস বাবুকে ফের দ্বিতীয় দফায় রিমান্ডে নেওয়ার জন্য ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) যে আবেদন করেছে, তা নামঞ্জুর করেছে আদালত। একই সঙ্গে ১০ কার্যদিবসের মধ্যে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ঝিনাইদহ কারাগারে পাঠানোর আদেশ দেন। 
আদালত নির্দেশ দিয়েছেন যে, এমপি আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার আওয়ামী লীগ নেতা কাজী কামাল আহমেদ বাবু ওরফে গ্যাস বাবুকে নিয়ে তার ব্যবহৃত মোবাইল ফোনগুলো উদ্ধারে ঝিনাইদহে অভিযান পরিচালনা করবে। এ সময় মামলার তদন্ত সংস্থা ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের এ অভিযানে একজন ম্যাজিস্ট্রেট উপস্থিত থাকবেন। সোমবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ এ আদেশ দেন।

ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক কাজী কামাল আহমেদ ওরফে গ্যাস বাবুকে সোমবার ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে আদালতে হাজির করা হয়। এদিকে সোমবার পর্যন্ত ভারতে যাওয়ার জন্য ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) টিমের গর্ভমেন্ট অর্ডার (জিও) অনুমোদন হয়নি। ডিবির জিও অনুমোদন হলে এমপি আনারকন্যা মুমতারিন ফেরদৌস ডরিনকে নিয়ে তার ডিএনএ নমুনা পরীক্ষা করানোর জন্য ডিবির টিম যাবে ভারতে। তদন্ত সংস্থা ও আদালত সূত্রে এ খবর জানা গেছে।
এমপি আনার অপহরণ ও হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের জ্যেষ্ঠ সহকারী কমিশনার মাহফুজুর রহমান রিমান্ড আবেদনে উল্লেখ করেন, ভিকটিম আনোয়ারুল আজিম আনারকে প্রলুব্ধ করে অপহরণ ও হত্যার মূল ঘাতক সৈয়দ আমানুল্লাহ আমান ওরফে শিমুল ভূঁইয়ার জব্দকৃত মোবাইল ফোন পর্যালোচনায় দেখা যায়, শিমুল ভূঁইয়া ১৫ মে কলকাতা থেকে বাংলাদেশে আসেন এবং ১৬ মে রাতে গ্যাস বাবুর সঙ্গে যোগাযোগ করেন। 
এ সময় তারা আনারকে অপহরণ ও হত্যাসংশ্লিষ্ট বিষয়ে কথাবার্তা বলেন। পরবর্তী সময়ে দুজনেই ফরিদপুরের ভাঙ্গা এলাকায় দেখা ও মিটিং করে আনারের ছবি বিনিময় করেন। এ ছাড়াও ১৭ মে থেকে ১৯ মে রাত পর্যন্ত শিমুল ভূঁইয়ার সঙ্গে গ্যাস বাবুর হোয়াটসঅ্যাপে যোগাযোগ, এসএমএস আদান-প্রদান এবং আনারকে অপহরণ ও পরবর্তী টাকা পয়সার লেনদেন বিষয়ে কথাবার্তা হয়। 
প্রাথমিক জিজ্ঞাসাবাদে বাবু এ বিষয়গুলো স্বীকার করেন। শিমুল ভূঁইয়ার সঙ্গে হোয়াটসঅ্যাপে যোগাযোগ করা মোবাইল ফোনগুলোর হদিস জানতে চাইলে জিজ্ঞাসাবাদে গ্যাস বাবু জানান, তার মোবাইল ফোনগুলো হারিয়ে গেছে এবং থানায় এ নিয়ে তিনি জিডিও করেছেন। পরবর্তীকালে তিনি গত ১৪ জুন মামলার ঘটনার সঙ্গে জড়িত থাকার বিষয়ে দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর (সিআরপিসি) সেকশন-১৬৪ ধারা মোতাবেক আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।
কোর্ট রিপোর্টার জানান, এমপি আনারকে খুনের উদ্দেশ্যে অপহরণের মামলায় ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক কাজী কামাল আহমেদ বাবু ওরফে গ্যাস বাবুর ফের রিমান্ডের আবেদন নাকচ করে দিয়েছেন আদালত। আগামী ১০ কার্যদিবসের মধ্যে তাকে ঝিনাইদহ কারাগারে পাঠানোর জন্য কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের জেল সুপারকে নির্দেশ দেওয়া হয়েছে।

সেখান থেকে একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটসহ বাবুকে নিয়ে মোবাইল উদ্ধারে অভিযানের নির্দেশ দেন আদালত। সোমবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহর আদালত শুনানি শেষে এ আদেশ দেন। মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের সহকারী পুলিশ কমিশনার মাহফুজুর রহমান তার পাঁচদিনের রিমান্ড চেয়ে আবেদন করেছিলেন।

×