ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

aiub
aiub

মোহাম্মদ নাসিমের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৩:২৪, ১২ জুন ২০২৪

মোহাম্মদ নাসিমের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিম

বর্ষীয়ান রাজনীতিবিদ, আওয়ামী লীগের সভাপতিম-লীর সাবেক সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের সাবেক সমন্বয়ক ও সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিমের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার। ২০২০ সালের ১৩ জুন ঢাকার শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। 
এ উপলক্ষে বুধবার কাজিপুরে নাসিম ফাউন্ডেশনের উদ্যোগে ৫৫ এতিমখানা ও মাদ্রাসায় শিক্ষার্থীদের মধ্যে নগদ অর্থ বিতরণ করেন মরহুমের পুত্র প্রকৌশলী তানভীর শাকিল জয় এমপি। 
আজ বৃহস্পতিবার সকালে নাসিম ফাউন্ডেশন ও কাজিপুর উপজেলা আওয়ামী লীগ স্মরণসভার আয়োজন করেছে। স্মরণ সভায় প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি প্রধান বক্তা থাকবেন দলের সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ) এস এম কামাল হোসেন এমপি।

মোহাম্মদ নাসিম পুত্র প্রকৌশলী তানভীর শাকিল জয় এমপি বিকেলে সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রয়াত নেতা মোহাম্মদ নাসিমের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হবে। সকাল ৮টা থেকে দিনব্যাপী কুরানখানি ও বিকেলে দলীয় কার্যালয়ে দোয়া ও স্মরণসভার আয়োজন করা হয়েছে। 

১৯৪৮ সালের ২ এপ্রিল সিরাজগঞ্জ সদর উপজেলার রতনকান্দি ইউনিয়নের কুড়িপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন মোহাম্মদ নাসিম। তার বাবা শহীদ এম মনসুর আলী বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন।

যিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের প্রাক্কালে মেহেরপুরের বৈদ্যনাথতলার আ¤্রকাননে গঠিত বাংলাদেশ সরকারের অর্থ, শিল্প ও বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। পরবর্তীকালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।
তিনি জাতীয় সংসদের সদস্য হিসেবে ৬বার নির্বাচিত হয়েছেন। ১৯৮৬, ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০১৪ এবং ২০১৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৯১ সালে বিরোধী দলীয় চিফ হুইপ, ১৯৯৬ সালে আাওয়ামী লীগ সরকারের গণপূর্ত, ডাক, তার ও টেলিযোগ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এবং ২০১৪ সালে তিনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী হিসেবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

×