ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

লক্কড়-ঝক্কড় বাস

ঢাকা-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানজটের শঙ্কা

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল

প্রকাশিত: ২২:১৩, ১১ জুন ২০২৪

ঢাকা-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানজটের শঙ্কা

এলেঙ্গা থেকে সেতুর টোল প্লাজা পর্যন্ত সম্প্রসারণ কাজ এখনও শেষ হয়নি

এবার ঈদুল আজহায় বঙ্গবন্ধু সেতু-টাঙ্গাইল ও ঢাকা মহাসড়কের এলেঙ্গা থেকে সেতুর টোল প্লাজা পর্যন্ত সাড়ে ১৩ কিলোমিটারের মধ্যে সাড়ে পাঁচ কিলোমিটারে দুর্ঘটনা ও বিকল যানবাহনের কারণে যানজটের আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। তবে ঈদের সময়ে অতীত অভিজ্ঞতা কাজে লাগিয়ে মহাসড়কে যানজট নিরসনে জেলা পুলিশ ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বাসেক) ইতোমধ্যে বিভিন্ন প্রদক্ষেপ গ্রহণ করেছে।  
বিগত তিনটি ঈদযাত্রায় মহাসড়ক পর্যালোচনায় দেখা যায়, মহাসড়কে দুর্ঘটনা ও বিকল যানবাহনের কারণে যানজট বেড়ে যায়। গত বছর ঈদুল ফিতরে মহাসড়কে দুর্ঘটনার সংখ্যা ২০টি। একই বছরের ঈদুল আজহায় দুর্ঘটনার সংখ্যা ৫৯টি এবং চলতি বছরের ঈদুল ফিতরে এক বছরের ব্যবধানে দুর্ঘটনা সংখ্যা ৬৩ শতাংশ বেড়ে দাঁড়ায় ৮৩টি।

গত ঈদযাত্রায় ৪ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত বঙ্গবন্ধু সেতুর ওপর ৫৩টি গাড়ি বিকল ও কয়েকটি দুর্ঘটনা ঘটেছে। ফলে ঈদ যাত্রার শেষ দিকে বঙ্গবন্ধু সেতু থেকে টাঙ্গাইলের ঘারিন্দা পর্যন্ত প্রায় ৩৫ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।  এবারের ঈদুল আজহায়ও দুর্ঘটনা ও বিকল যানবাহনের কারণে যানজটের আশঙ্কা করছেন যাত্রী ও চালকরা। এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতুর টোলপ্লাজা পর্যন্ত সাড়ে ১৩ কিলোমিটার রাস্তার কাজ এখনো শেষ না হওয়ায় ভোগান্তি রয়েছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বাসেক) বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, এবারের ঈদ যাত্রায় মহাসড়ক যানজট মুক্ত রাখতে তারা সব রকম পদক্ষেপ গ্রহণ করেছে। ঈদুল ফিতরের ন্যায় টোলবুথ বাড়ানো ও মোটরসাইকেলের জন্য আলাদা টোলবুথ বসানো হচ্ছে।

টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার জানান, ঈদুল আজহায় মহাসড়ক যানজট মুক্ত রাখতে কয়েকটি পরিকল্পনা নেওয়া হয়েছে। এ বছর বর্ষাকাল শুরু হয়েছে। পশুবাহী ট্রাকগুলো ইতোমধ্যে চলাচল করছে। এরমধ্যে উত্তরবঙ্গ থেকে মৌসুমী ফলের ট্রাকভর্তি গাড়ি ঢাকার দিকে যাচ্ছে।

×