ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

কাঁঠাল থেকে প্রোটিনসমৃদ্ধ চিপস তৈরি করলেন সিভাসুর গবেষকরা

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস

প্রকাশিত: ২২:৩৯, ১০ জুন ২০২৪

কাঁঠাল থেকে প্রোটিনসমৃদ্ধ চিপস তৈরি করলেন সিভাসুর গবেষকরা

সিভাসু আউটলেটে প্রোটিনসমৃদ্ধ কাঁঠালের চিপস হাতে গবেষকগণ

জাতীয় ফল কাঁঠাল থেকে মুখরোচক ও প্রোটিনসমৃদ্ধ চিপস তৈরি করলেন চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ^বিদ্যালয়ের (সিভাসু) গবেষকরা। বিশ^বিদ্যালয়ের ফুড সায়েন্স ও টেকনোলজি অনুষদের এপ্লাইড ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশন বিভাগের তত্ত্বাবধানে তৈরি এই চিপস ১০০ গ্রামের প্যাকে পাওয়া যাচ্ছে সিভাসুর মূল ফটকে স্থাপিত ফুড আউটলেটে।

সোমবার সিভাসুর জনসংযোগ বিভাগ থেকে এ তথ্য জানানো হয়। সিভাসুর এপ্লাইড ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশন বিভাগের প্রধান ও কাঁঠালের চিপসের প্রধান প্রকল্প পরিচালক মোহাম্মদ মজিবুল হক জুয়েল বলেন, আমাদের খাদ্য তালিকার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে প্রোটিন। 
সিভাসু ফুড আউটলেটে প্রোটিনসমৃদ্ধ এই চিপসের যাত্রা শুরু উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. কামাল।

ফুড সায়েন্স ও টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. ফেরদৌসি আকতারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ লুৎফর রহমান, ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. শেখ আহমাদ-আল-নাহিদ, পরিচালক (ইনস্টিটিউট অব ফুড সেফটি অ্যান্ড নিউট্রিশন) প্রফেসর ড. শিরীন আক্তার, পরিচালক (ছাত্রকল্যাণ) প্রফেসর ড. মো. আশরাফ আলি বিশ্বাস এবং পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. এস কেএম. আজিজুল ইসলাম।

×