ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

ঈদযাত্রী পরিবহনে প্রস্তুত হচ্ছে ৯০ রেলকোচ

নিজম্ব সংবাদদাতা, সৈয়দপুর, নীলফামারী

প্রকাশিত: ২২:৩১, ৮ জুন ২০২৪

ঈদযাত্রী পরিবহনে প্রস্তুত হচ্ছে ৯০ রেলকোচ

রেলওয়ে কারখানায় কোচ মেরামত করা হচ্ছে

জনবল ও স্বল্প বরাদ্দের মধ্যেও রেলপথে অতিরিক্ত যাত্রী পরিবহন নিশ্চিত করতে এবার ৯০টি কোচ মেরামত করা হচ্ছে সৈয়দপুর রেলওয়ে কারখানায়। এর মধ্যে  ৭২টি কোচ রেলওয়ে পাকশি ও লালমনিরহাট ট্রাফিক বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। এ সব কোচের মধ্যে ছিল ব্রড গেজ ৫৯টি ও ১৩টি মিটার গেজ কোচ।

বাকি ১৮টি কোচের মেরামত কাজ চলছে। যা পবিত্র ঈদুল আজহার আগে ১৩ জুনের মধ্যে হস্তান্তর করা হবে বলে জানা গেছে। এ কারখানার ২৯ শপে (উপ-কারখানা) ২ হাজার ৮৫৯ লোকবলের বিপরীতে কাজ করছে কেবল ৮৬০ জন। এর সঙ্গে রয়েছে বরাদ্দ স্বল্পতা। জনবল ও বরাদ্দ স্বল্পতাসহ নানা সমস্যা নিয়ে রেলওয়েতে অতিরিক্ত যাত্রী পরিবহন নির্বিঘœ করতে এ কারখানার শপগুলোতে চলছে মহাকর্মযজ্ঞ।

আর মেরামতের লক্ষ্যপূরণে দৈনিক ও ছুটির দিনেও অতিরিক্ত কর্মঘণ্টার কাজ করছে শ্রমিকরা। এসব মেরামত করা বাড়তি কোচ ঈদের আগে ও পরে ঈদ স্পেশাল পশ্চিমাঞ্চল ট্রেন পরিচালনা করবে। কোচগুলো জুড়ে দেওয়া হবে বিভিন্ন আন্তঃনগর ট্রেনের বহরে। যাতে অতিরিক্ত যাত্রী পরিবহন করবে। এতে ঘরমুখো যাত্রীরা রেলওয়েতে নির্বিঘেœ যাতায়াত করবে ও ভোগান্তি কমবে।

সৈয়দপুর রেলওয়ে কারখানার ক্যারেজ শপের ইনচার্জ প্রকৌশলী মোমিনুল ইসলাম বলেন, ঈদ উপলক্ষে কারখানায় বাড়তি কোচ মেরামত করা হয়। এবারও ৯০টি কোচ মেরামত হচ্ছে। এ সব কোচ ক্যারেজ, বগি ও পেইন্ট শপে কোচের বডি, ট্রলি ও রঙের কাজ হচ্ছে। জনবল সংকটেরও মধ্যে শ্রমিকরা নিয়মিত কর্মঘণ্টার বাইরে অতিরিক্ত সময় কাজ করছেন। এতে ঈদযাত্রায় বাড়তি সুবিধা পাবেন যাত্রীরা।

সৈয়দপুর রেলওয়ে কারখানার ওয়ার্কস ম্যানেজার শেখ হাসানুজ্জামান বলেন, ঈদযাত্রায় যাত্রীরা নির্বিঘেœ নিরাপদে বাড়ি ফিরতে পারেন এর জন্য অতিরিক্ত কোচ মেরামত চলছে। আশা করছি, সময়মতো রেল কোচ মেরামত সম্পন্ন হবে এবং সংশ্লিষ্টদের কাছে হস্তান্তর করতে পারব।

×