ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

ভারি বর্ষণ ও পাহাড়ি ঢল

সিলেটে সব নদীর পানি বিপদসীমার ওপরে

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস

প্রকাশিত: ২১:৪৩, ২৯ মে ২০২৪

সিলেটে সব নদীর পানি বিপদসীমার ওপরে

পাহাড়ী ঢলে ডুবে গেছে সালুটিঘর সড়ক

ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের ৫টি উপজেলায় বন্যা দেখা দিয়েছে। সিলেটের সব ক’টি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর, কানাইঘাট উপজেলা ও সিলেট সদর উত্তরের হাওড় অঞ্চল পানিতে তলিয়ে গেছে। বিভিন্ন স্থানে রাস্তাঘাট, হাটবাজারেও পানি প্রবেশ করেছে।

সীমান্তবর্তী গোয়াইনঘাট উপজেলার ১৩টি ইউনিয়নের হাওড় ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এ ছাড়া সালুটিকর-গোয়াইনঘাট সড়ক তলিয়ে যাওয়ায় এই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। উপজেলার হাওড় অঞ্চলের বাড়িঘরের মানুষ এখন পানিবন্দি। এ ছাড়া উপজেলার রুস্তমপুর, লেংগুড়া, ডৌবাড়ি, নন্দীরগাঁও ইউনিয়ন, পূর্ব ও পশ্চিম আলীরগাঁও, পশ্চিম জাফলং ও মধ্য জাফলংয়ের অধিকাংশ এলাকায় পানি প্রবেশ করেছে। জৈন্তাপুর উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

এখানে সারীনদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে। আকস্মিক বন্যায় উপজেলার নিজপাট ইউনিয়নের গোয়াবাড়ী, বাইরাখেল, মযনাহাটি, বন্দরহাটি, মেঘলী, তিলকৈপাড়া, ডিবিরহাওড়, ফুলবাড়ী, টিপরাখরা, খলারবন্দ, মাঝেরবিল, হর্নি, নয়াবাড়ী, কালিঞ্জাদবাড়ী, জৈন্তাপুর ইউনিয়নে লামনীগ্রাম, মোয়াখাই, বিরাইমারা, মুক্তাপুর, বিরাইমারা হাওড়, লক্ষ্মীপুর, কেন্দ্রী, খারুবিল, নলজুরী, শেওলারটুক, বাওনহাওড়, চারিকাটা ইউনিয়নের লাল, থুবাং, উত্তর বাউরভাগসহ বিভিন্ন গ্রাম পাহাড়ি ঢলের পানিতে তলিয়ে গেছে।

যে সকল এলাকা ঝুঁকিপূর্ণ ও প্লাবিত হতে পারে সে সকল এলাকার ঘরবাড়ি, বাজার ও দোকানসমূহ থেকে লোকজন এবং মালামাল নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য স্থানীয়দের সতর্ক করা হচ্ছে।  গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মো. তৌহিদুল ইসলাম বলেন- উপজেলার ১৩টি ইউনিয়নে মোট ৫৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে। অতি ঝুঁকিপূর্ণ ও প্লাবনপ্রবণ এলাকায় আশ্রয়কেন্দ্রে জনগণকে দ্রুত অবস্থান নিতে মাইকিং করা হচ্ছে।
বৃষ্টিপাতের ফলে সিলেটে সুরমা, কুশিয়ারা ও সারি-গোয়াইন নদী তিনটি পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করেছে। পানি উন্নয়ন বোর্ডের দেওয়া তথ্যমতে বুধবার দুপুর ১২টায় সুরমা নদী কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ৮৫ সেন্টিমিটার, কুশিয়ারা নদী জকিগঞ্জের অমলশীদ পয়েন্টে বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার এবং সারি গোয়াইন নদী জৈন্তাপুরের সারিঘাট পয়েন্টে বিপৎসীমার ৫৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সিলেট আবহাওয়া অফিস বলছে, গত ২৪ ঘণ্টায় সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেটে ১৪৬ দশমিক ০১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। সিলেট আবহাওয়া অফিসের তথ্য মতে আগামী তিন দিন সিলেটে অস্থায়ী দমকা হাওয়াসহ হাল্কা থেকে মাঝারি ঝড়ো হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু
জকিগঞ্জে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু হয়েছে। বুধবার সকালে উপজেলার সুলতানাপুর ইউনিয়নের গেছুয়া গ্রামের একটি পুকুরে পড়ে তাদের মৃত্যু হয়। দুই শিশু সুলতানাপুর ইউনিয়নের গেছুয়া গ্রামের গোউস উদ্দিনের মেয়ে ইভা (৭) ও ইকরাম উদ্দিনের মেয়ে শুভা (৮)। তারা সম্পর্কে চাচাতো বোন।   বাড়ির পাশের পুকুরে গোসল করতে নেমে নিখোঁজ হয় তারা। পরে স্থানীয়রা তাদের মরদেহ পুকুর থেকে উদ্ধার করে।

×