ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

গোপালগঞ্জে পরাজিত প্রার্থীর সমর্থককে হত্যার প্রতিবাদ

ফের ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ

নিজস্ব সংবাদদাতা, গোপালগঞ্জ

প্রকাশিত: ০০:১৯, ১৭ মে ২০২৪

ফের ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ

গোপালগঞ্জে বৃহস্পতিবার টায়ার জ্বালিয়ে দ্বিতীয় দিনের মতো ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভকারীরা

গোপালগঞ্জ সদর উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী ও পরাজিত প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে গুলিতে মো. অসিকুল ভূঁইয়া নামে এক যুবক নিহত হওয়ার প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধসহ বিক্ষোভ কর্মসূচি পালন করেছে চন্দ্রদিঘলীয়া ইউনিয়নের বাসিন্দারা।

মহাসড়ক অবরোধকালে দোষীদের গ্রেপ্তার করা না হলে আগামী রবিবার জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করা হবে বলেও বিক্ষোভকারীরা সমাবেশে ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মহাসড়কের চন্দ্রদিঘলীয়া বাসস্ট্যান্ড এলাকায় টায়ার জ¦ালিয়ে এবং বিক্ষোভ সমাবেশের মধ্য দিয়ে তারা এসব কর্মসূচি পালন করে। এ সময় মহাসড়কের ওই এলাকায় সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ ছিল। 
এর আগে বুধবার দুপুরে নিহতের স্বজনরা ও পরাজিত প্রার্থীর বিক্ষুব্ধ সমর্থকরা গোপালগঞ্জ হাসপাতাল মর্গ থেকে অসিকুলের লাশ নিয়ে শহরের কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চেচানিয়াকান্দি এলাকায় গিয়ে টায়ার জ¦ালিয়ে দুঘণ্টাব্যাপী ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে এবং সেখানে অসিকুলের লাশ সামনে রেখে ২৪ ঘণ্টার মধ্যে হত্যাকারীদের গ্রেপ্তার ও বিচারের দাবি জানিয়ে বিক্ষোভ সমাবেশ করে। 

এরও আগে গত মঙ্গলবার রাতে সদর উপজেলার চন্দ্রদিঘলীয়া বাজার এলাকায় বিজয়ী ও পরাজিত প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, গোলাগুলি এবং বাড়িঘর ও ব্যবসা-প্রতিষ্ঠান ভাঙচুরের ঘটনা ঘটে। ঘটনায় গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন লিমন ভূঁইয়া, মেহেদী ও মো. অসিকুল ভূঁইয়াসহ ৫ জন।

স্থানীয়রা তাদের উদ্ধার করে গোপালগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মো. অসিকুল ভূঁইয়াকে মৃত ঘোষণা করেন। পরে পুলিশ অসিকুলের লাশ মর্গে পাঠায়। 
এ ব্যাপারে গোপালগঞ্জ সদর থানার ওসি মো. আনিচুর রহমান জানিয়েছেন, চন্দ্রদিঘলীয়ায় সংঘর্ষের ঘটনায় এখনো পর্যন্ত কোনো অভিযোগ পাওয়া যায়নি। তারপরও সংঘর্ষের ঘটনায় যে অস্ত্র ব্যবহৃত হয়েছে বা যারাই অস্ত্র ব্যবহার করেছে সেগুলো পুলিশ সন্ধান করছে। অভিযোগ পেলে পুলিশের কাজ করতে সহজ হবে।
উল্লেখ্য, গত ৮ মে অনুষ্ঠিত গোপালগঞ্জ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ৩১ হাজার ৩৫৪ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হন কামরুজ্জামান ভূঁইয়া লুটুল। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বি এম লিয়াকত আলী পান ২৯ হাজার ৮৬৪ ভোট। 
হিটস্ট্রোকে একজনের খবর পাওয়া গেছে।
আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জনকণ্ঠকে বলেন, শুক্রবার রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবারও দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হবে। এরপরও কোথাও কোথাও তাপপ্রবাহ বয়ে যাবে। তবে আগামী সোমবার থেকে সারদেশের তাপমাত্রা কমতে শুরু করবে।

মঙ্গলবার (২০ মে) থেকে সারাদেশেই আবার বৃষ্টি শুরু হবে। এদিকে বুধবার রাতে রাজধানী ঢাকাসহ দেশের পাঁচটি বিভাগে ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

এ সময় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে। এর আগে এপ্রিলে বেশ কয়েকবার তীব্র তাপপ্রবাহের কারণে হিট অ্যালার্ট জারি করা হয়।  
তাপমাত্রা বাড়ায় বৃহস্পতিবার সকাল থেকেই অত্যাধিক গরম অনুভব করছেন রাজধানীর মানুষজন। তীব্র গরম আর ঘামে নাস্তানাবুদ ছিল নগরবাসী। বেশি বিপাকে পড়েছেন সাধারণ শ্রমজীবী ও নি¤œ আয়ের মানুষেরা। রাজধানীর মিরপুর, কাওরানবাজার, ধানম-ি, নিউমার্কেট ও নীলক্ষেতসহ আশপাশের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ৩৭ ডিগ্রির বেশি তাপমাত্রা হওয়ার কারণে বেলা বাড়লেও সড়কে মানুষজনের উপস্থিতি খুব একটা নেই।

কাজ ছাড়া বাইরে অবস্থান করছেন এমন মানুষের সংখ্যা ছিল কম। যারা বাইরে এসেছেন দ্রুততম সময়ে কাজ শেষ করে গন্তব্যে ফিরেছেন। তবে দিনটি শেষ কর্মদিবস হওয়ায় দুপুরের পর বাস টার্মিনাল অভিমুখে অনেকের ছোটাছুটি দেখা গেছে। এ সময় গাবতলী, টেকনিক্যাল সড়কে লম্বা সিগন্যালে যানবাহনকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। 
রাজধানীর তীব্র গরমে কষ্টে ছিলেন রিক্সা-ভ্যান চালক, মুটে-মজুর, ভাসমান দোকানি, হকার, ডেলিভারি রাইডার এবং সড়কে ট্রাফিক ব্যবস্থাপনার সঙ্গে জড়িত পুলিশ ও আনসার সদস্যরা। জীবন-জীবিকার তাগিদে রোদ-গরম উপেক্ষা করেই কাজ করতে দেখা গেছে তাদের। আবার অনেক রিক্সা চালকদের ক্লান্ত হয়ে বিভিন্ন বড় গাছ কিংবা ছায়াযুক্ত স্থানে রিক্সা থামিয়ে বিশ্রাম নিতেও দেখা গেছে। কেউ কেউ গরম থেকে বাঁচতে তালের শাস ও শরবত খেয়ে তৃপ্ত হয়েছেন। 
টেকনিক্যাল মোড়ে যাত্রীর অপেক্ষায় থাকা রিক্সাচালক সলেমান বলেন, বেশ কয়েকদিন পরিবেশটা স্বাভাবিক ছিল। গরম লাগলেও তেমন একটা ক্লান্তি লাগেনি। কিন্তু গরমের সঙ্গে অস্বস্তি বেড়েছে। একটু প্যাডেল মারলেই ঘেমে শরীর ভিজে যাচ্ছে। কিন্তু রুজির কারণে বাইরে আসতে হয়। ঘরে বসে থাকার সুযোগ নেই।

নিউমার্কেটে শাহীন আলম নামের এক কুলি বলেন, বিভিন্ন গোডাউন থেকে দোকানে কাপড় ও অন্যান্য মালসামানা পৌঁছে দেওয়া আমাদের কাজ। গোডাউনে যে গরম... এতে অসুস্থ হয়ে যেতে হচ্ছে। ঘামে অবস্থা এমন হয় যেন গোসল করে উঠেছি। এমন অবস্থা চলতে থাকলে আমাদের মতো গরিবদের কাজ করে খাওয়ার রাস্তাও বন্ধ হয়ে যাবে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে। সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
শনিবারের পূর্বাভাস বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে। চলমান তাপপ্রবাহ পরিস্থিতি দেশের উত্তর ও উত্তরপূর্বাঞ্চলের কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

এদিকে রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দেশের অন্যত্র তা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। রাতের তাপমাত্রা সামান্য কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
সিলেট ॥ স্টাফ রিপোর্টার সিলেট অফিস জানান, বৃহস্পতিবার হিট স্ট্রোকে সিলেটে এক যুবকের মৃত্যু ঘটেছে। তার নাম মো. শফিকুল ইসলাম (৩৫)। দুপুরে  সিলেট নগরীর জিন্দাবাজারে ঘটেছে এমন ঘটনা। তার বাড়ী মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার নয়াগ্রামে। পিতার নাম আবু আহমেদ।

প্রত্যক্ষদর্শীদের ধারণা- শফিকুল ইসলাম হিট স্ট্রোকে মারা গেছেন। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন  সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান। জানা যায় ওই যুবক জিন্দাবাজার এলাকায় ফুটপাত দিয়ে হাটার সময় মাথা ঘুরে পড়ে যান। প্রত্যক্ষদর্শীরা জানান, পড়ে যাবার সময় তিনি কয়েকবার শ্বাস নেন। এ সময় আমরা তাকে সামান্য পানি পান করাই। পরে তিনি শ্বাস নেওয়া বন্ধ করে দেন।
কিশোরগঞ্জ ॥ নিজস্ব সংবাদদাতা, হোসেনপুর জানান, তীব্র গরমে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৩০ জন শিক্ষার্থী অসুস্থ হওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় অসুস্থ ১ শিক্ষার্থীকে হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উপজেলার হোসেনপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অনিন্দ্য ম-ল ও উপজেলা শিক্ষা অফিসার নুরুল ইসলাম, সহকারী শিক্ষা অফিসার সালমা আক্তার। জানা যায়, তীব্র গরম থাকায় ১ম শ্রেণির শ্রেণিকক্ষে কয়েকজন শিক্ষার্থী হঠাৎই অসুস্থতা অনুভব করতে থাকেন। পরে অন্য শ্রেণিগুলোতে গিয়ে একই চিত্র দেখা যায়।

অসুস্থ এসব শিক্ষার্থীদের স্কুলের অফিস রুমে প্রাথমিক চিকিৎসা দিয়ে অভিভাবকদের খবর দিয়ে বাড়িতে পাঠানো হয়। অন্যদিকে গুরুতর অসুস্থ ৪র্থ শ্রেণির শিক্ষার্থী নিসা আক্তারকে হোসেনপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এ ব্যাপারে প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক রেবেকা সুলতানা জানান, তীব্র গরমে প্রায় ৩০ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। প্রাথমিক চিকিৎসা দিয়ে শিক্ষার্থীদের বাড়ি পাঠানো হয়। পরে কর্তৃপক্ষের অনুমতিক্রমে প্রতিষ্ঠানটি ছুটি দিয়ে দেওয়া হয়।

×