ঢাকা, বাংলাদেশ   সোমবার ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

বাগেরহাটে দু’দিনের বিজ্ঞান ও প্রযুক্তি মেলা 

স্টাফ রিপোর্টার, বাগেরহাট 

প্রকাশিত: ২১:২৫, ১২ মে ২০২৪

বাগেরহাটে দু’দিনের বিজ্ঞান ও প্রযুক্তি মেলা 

বিজ্ঞান ও প্রযুক্তি মেলা 

বাগেরহাটে নানা অয়োজনের মধ্যদিয়ে দুই দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু হয়েছে। স্বাধীনতা উদ্যানে রবিবার সকালে এ মেলার উদ্বোধন করেন বাগেরহাটের জেলা প্রশাসক মোহা: খালিদ হোসেন। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন উপলক্ষে জাদুঘর এর সহায়তায় জেলা প্রশাসনের আয়োজনে ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে অনুষ্টিত এ মেলায় জেলার সকল উপজেলার সেরা বিভিন্ন স্কুল, কলেজ ও বিজ্ঞান ক্লাবের মেধাবী ক্ষুদে বিজ্ঞানীরা স্বত:স্ফুর্ত অংশ গ্রহণ করছেন। অনুষ্ঠান মালার মধ্যে স্টল প্রদর্শন, বিজ্ঞান বিষয়ক রচনা, বিজ্ঞান অলিম্পিয়াড, কুইজ ও বিতর্ক প্রতিযোগীতা, বিষয় ভিত্তিক বক্তব্য, পুরস্কার বিতরণ, আলোচনাসভা ইত্যাদি রয়েছে। 
   
বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সাদিয়া ইসলাম এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন, পুলিশ সুপার আবুল হাসনাত খান (পিপিএম) জেলা শিক্ষা অফিসার এস.এম ছায়েদুর রহমান, অধ্যাপক বুলবুল কবির, অধ্যক্ষ খন্দকার আছিফ উদ্দিন রাখী, নারীনেত্রী সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভিন প্রমুখ।

জেলা প্রশাসক মোহা: খালিদ হোসেন বলেন, স্মার্ট মর্যাদাসম্পন্ন উন্নত বাংলাদেশ গড়তে আগামী প্রজন্মকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে হবে। তাই বিজ্ঞানমনস্ক মানবিক উন্নত জাতি গড়ে তুলতে প্রধানমন্ত্রী স্বপ্নসোপান তৈরী করেছেন। বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষের মূলমন্ত্র তরুণ সমাজকে উপলব্ধি করানোর দায়িত্ব আমাদের সকলের। বিজ্ঞান শিক্ষার জন্য নবীন এবং শৌখিন বিজ্ঞানীদের উৎসাহ ও পৃষ্ঠপোষকতা করছে সরকার। বিজ্ঞান ও প্রযুক্তিকে জনপ্রিয় করে তুলতে বিভিন্ন প্রদর্শনী, বিজ্ঞান মেলা ও সেমিনারের আয়োজনের অত্যন্ত গুরুত্বপূর্ন। এর ফলে সৃজনশীল মেধার বিকাশ, উন্নত চিন্তায় আগামী প্রজন্ম উৎসাহিত হয়। যা বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী-সমৃদ্ধ ‘সোনার বাংলা’ বাস্তবায়ন করবে।’ বিজ্ঞানের অবিস্কারকে জনকল্যাণমুখী কাজে ব্যবহারের প্রচেষ্টা অব্যাহত রাখা এবং বিজ্ঞান ক্লাবগুলোকে বিভিন্ন প্রণোদনা প্রদানের বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন। তীব্র লবনাক্ততার কারনে যে জমিতে একসময় ধান উৎপান হত না, এখন সেখানে বিজ্ঞান ও প্রযুক্তির কল্যানে ভাল ফসল ফলছে। তাই কৃষি, সুপেয় পানিসহ দক্ষিণাঞ্চলের সমস্যাগুলো সমাধানের জন্য বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ সাধন ও সর্বোত্তম ব্যাহারে জন্য সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহবান জানান জেলা প্রশাসক।

বিজ্ঞান মেলায় অংশ নেওয়া শিক্ষার্থী ফয়জুর রহমান বলেন, আমরা এ মেলায় অংশ নিতে পেরে খুবই আনন্দিত। মেলার মাধ্যমে আমরা নতুন নতুন অনেক বিষয় জানছি।’ তারা প্রতিবছরই এমন মেলার আয়োজনের অনুরোধ করেন।

বাগেরহাট সরকারি পিসি কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক বুলবুল কবীর বলেন, মেলা মানেই ঘোরা-ফেরা, খাওয়া-দাওয়া ও আনন্দ করা। কিন্তু এ মেলাটা ব্যতিক্রমী। এখানে দেখলাম বাগেরহাটের বর্জ্য ব্যবস্থাপনা, লবণাক্ততা দূরীকরণ, সুপেয় পানি নিশ্চিত, জনস্বাস্থ্য সুরক্ষা, রাডার সিস্টেম, স্যাটেলাইট সিস্টেম এছাড়া কীভাবে মানুষ আকাশ তথ্য পেতে পারে. সেগুলো সম্পর্কেও নতুন নতুনা ধারণা দিয়েছে শিক্ষার্থীরা। প্রযুক্তির এ নতুন উদ্ভাবন যেন, সভ্যতা উন্নতি ও মানুষের কল্যাণে ব্যবহার করা হয় এ আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

শহিদ

×