ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

প্রথম ধাপের ভোট আজ

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২১:৪১, ৭ মে ২০২৪

প্রথম ধাপের ভোট আজ

বন্দর উপজেলা নির্বাচনের সামগ্রী নিয়ে কেন্দ্রে যাচ্ছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা

প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ বুধবার  সকাল ৮টা থেকে শুরু হবে। চলচে বিকেল ৪টা পর্যন্ত। ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে পৌঁছানো হয়েছে নির্বাচনী সরঞ্জাম। গড়ে তোলা হয়েছে নিরাপত্তা বলয়। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।
 
মাদারীপুরের সব কেন্দ্রই ঝুঁকিপূর্ণ 
মাদারীপুরে সদর ও রাজৈর উপজেলা নির্বাচনের সবকটি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে প্রশাসন। সেই হিসাবে বাড়তি নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। মঙ্গলবার সকালে জেলার পুলিশ লাইন্স মাঠে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দায়িত্ব বুঝিয়ে দেন কর্মকর্তারা। পরে ব্রিফিং করেন জেলা পুলিশের শীর্ষ এই কর্মকর্তারা। এ সময় দায়িত্ব পালনে নিয়োজিত পুলিশ, গোয়েন্দা পুলিশ, আনসার সদস্যরা উপস্থিত ছিলেন। দুই উপজেলায় ১৮৬ ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ হলেও বুধবার সকাল থেকে শুরু হচ্ছে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন।
পুলিশ সুপার মাসুদ আলম জানান, মাদারীপুর সদর উপজেলায় ১১৭টি ও রাজৈর উপজেলায় ৬৯টি ভোটকেন্দ্রকেই ঝুঁকিপূর্ণ হিসেবে দেখছে প্রশাসন। প্রতিটি কেন্দ্রে ৪ জন পুলিশ ও ২০ জন আনসার বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবেন। 

মাগুরায় নিরাপত্তা জোরদার  
আজ বুধবার উপজেলা পরিষদের প্রথম ধাপে সদর ও শ্রীপুর উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। মাগুরা নির্বাচন অফিস সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনার জন্য সবধরনের ব্যবস্থা গ্রহণ করেছেন।  জেলা রিটার্নিং কর্মকর্তা মাসুদুর রহমান জানান, ব্যালট পেপার বাদে সমস্ত নির্বাচনী মালামাল কেন্দ্রে পৌঁছে দেওয়া হচ্ছে। মাগুরা সদরে ১২০টি ও শ্রীপুর উপজেলায় ৫৭টি কেন্দ্র ১২৪৪টি বুথে ভোট গ্রহণ হবে। নির্বাচন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সাধারণ ভোটকেন্দ্রে ১৬ জন পুলিশ সদস্যসহ অন্যান্য বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্ব পালন করবেন। একইসঙ্গে অতি গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৭ থেকে ১৮ জন পুলিশসহ অন্যান্য বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবে। এ ছাড়া র‌্যাব ও বিজিবি সদস্যরা টহলরত থাকবে।

পাবনায় চেয়ারম্যান প্রার্থী মুক্ত
সোমবার রাতে প্রায় ২৩ লাখ টাকাসহ র‌্যাবের হাতে আটক  সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থী উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শাহিনুজ্জামান শাহীনসহ ১১ সহযোগীকে ১২ ঘণ্টা পর ছেড়ে দেওয়া হয়েছে। রাতভর নানা নাটকীয়তা শেষে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে তাদের ছেড়ে দেওয়া হয়। সোমবার রাত সাড়ে ৩টায় র‌্যাব-১২ পাবনা ক্যাম্পে সংবাদ সম্মেলনে কোম্পানি কমান্ডার মেজর মো. এহতেশামুল হক খান জানান, নির্বাচনকে প্রভাবিত করার অভিযোগে ২২ লাখ ৮২ হাজার টাকা ও ১১ সহযোগীসহ চেয়ারম্যান প্রার্থী শাহীনুজ্জামান শাহীনকে আটক করা হয়েছে। চেয়ারম্যান প্রার্থী শাহীনের কাছ থেকে ২টি ব্যাগে এ টাকা উদ্ধার করা হয়। টাকাগুলো নির্বাচনকে প্রভাবিত করার জন্য ব্যবহার করা হচ্ছিল বলে শাহীন জিজ্ঞাসাবাদে স্বীকার করেন বলেও র‌্যাব কমান্ডার দাবি করেন। সোমবার রাত সাড়ে ১২টার দিকে সুজানগরের চর ভবানিপুর মুজিব বাঁধের ওপর থেকে শাহীনের গাড়ি তল্লাশি করে টাকাসহ তাদের আটক করে র‌্যাব-১২ পাবনা ক্যাম্পের সদস্যরা।
 
কুষ্টিয়ায় গ্রেপ্তার তিন 
সদর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী আবু আহাদ আল মামুনের ওপর হামলার ঘটনায় মঙ্গলবার সকালে কুষ্টিয়া মডেল থানায় একটি মামলা হয়েছে। এতে পৌরসভার ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কিশোর কুমার ঘোষ জগৎকে প্রধান করে মোট ১১ জনকে আসামি করা হয়েছে। এদের মধ্যে পুলিশ তিনজনকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তার ব্যক্তিরা হলো, কুষ্টিয়া পৌরসভার ১০ নম্বর ওয়ার্ডের চরমিলপাড়া এলাকার রেজাউল করিম (৩৫), শহীদ (৩৩) ও গিরিশ শাহিম (৩২)। এরা সবাই প্রধান আসামি কিশোর কুমার ঘোষ জগতের সমর্থক। কিশোর কুমার ঘোষ বর্তমানে পলাতক।

মেঘনায় কোস্ট গার্ডের মহড়া
প্রথম ধাপে মতলব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলা নির্বাচন ৮ মে। এর মধ্যে মতলব উত্তর উপজেলার মেঘনা নদীর পশ্চিমে চরাঞ্চলে রয়েছে ৩টি ভোটকেন্দ্র। এ ভোটকেন্দ্রে শৃঙ্খলা বজায় রাখতে নদীপথে মহড়া শুরু করেছে কোস্টগার্ড। মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত মতলব উত্তর উপজেলার মেঘনা নদীর উপকূলীয় কেন্দ্রসমূহে বাংলাদেশ কোস্ট গার্ডের দুটি জাহাজ ও তিনটি উচ্চগতি সম্পন্ন টহল বোটের মাধ্যমে সার্বক্ষণিক টহল দেওয়া হয়। এদিন উপজেলার বোরোচর, বাহেরচর ও বাহাদুরপুরে ২০ সদস্য বিশিষ্ট দুটি কন্টিনজেন্ট মোতায়েন কোস্ট গার্ড। এ ছাড়াও কন্টিনজেন্ট কর্তৃক চরাঞ্চলে মোটরবাইকযোগে সার্বক্ষণিক টহল কার্যক্রম পরিচালনা করছে এই বাহিনী।

বন্দরে থাকবেন ১০ ম্যাজিস্ট্রেট 
কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কর্মকর্তারা। এ নির্বাচনে মোতায়েন থাকবে ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটসহ বিপুলসংখ্যক আনসার, পুলিশ ও বিজিবি সদস্য।এ নির্বাচনে চারজন চেয়ারম্যান প্রার্থী, চারজন ভাইস চেয়ারম্যান প্রার্থী ও দুইজন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীসহ মোট ১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। বন্দর উপজেলা নির্বাচন কর্মকর্তা রিয়াজ আহমেদ বলেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের জন্য সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।  মঙ্গলবার ব্যালট পেপার ছাড়া সব নির্বাচনী সরঞ্জাম নিয়ে প্রিজাইডিং অফিসাররা নিজ নিজ কেন্দ্রে চলে গেছেন। ব্যালট পেপার বুধবার ভোরে কেন্দ্রগুলোতে পাঠানো হবে। তিনি বলেন, এ উপজেলা নির্বাচন শান্তিপূর্ণভাবে শেষ করতে নয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। প্রতিটি ইউনিয়নে দুটি করে স্টাইকিং ফোর্স থাকবে। 
 
ইবির ক্লাস-পরীক্ষা বন্ধ
নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের দিন অর্থাৎ ৮ মে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ইসলামী বিশ্ববিদ্যালয় উক্ত নির্বাচনী এলাকার অন্তর্ভুক্ত হওয়ায় ওইদিন বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস, পরীক্ষা ও অফিসসমূহ বন্ধ থাকবে। অফিস বন্ধকালে বিশ্ববিদ্যালয়ের জরুরি সেবাসমূহ (চিকিৎসা, পানি, বিদ্যুৎ, আইসিটি সেল, নিরাপত্তা ও এস্টেট) চালু থাকবে। রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মানিকগঞ্জে এমপির বিরুদ্ধে অভিযোগ
সাবেক স্বাস্থ্যমন্ত্রী মানিকগঞ্জ-৩ আসনের এমপি জাহিদ মালেকের বিরুদ্ধে ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট ও সংখ্যালঘুদের মাঝে অনাস্থার সৃষ্টি এবং বিধি লঙ্ঘন করে তার আপন ফুপাত ভাইয়ের পক্ষে ভোট চাওয়ার অভিযোগ আনলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী সুদেব কুমার সাহা। মঙ্গলবার দুপুরে মানিকগঞ্জ প্রেস ক্লাব মিলনায়তনে তিনি সংবাদ সম্মেলনে এই অভিযোগ উত্থাপন করেন।
 
সিরাজগঞ্জে প্রিসাইডিং কর্মকর্তাসহ গ্রেপ্তার ৬
সদর উপজেলা নির্বাচনে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী বীর মুক্তিযোদ্ধা রিয়াজ উদ্দিনের সঙ্গে কাদাই পার্কে গোপন বৈঠকের ঘটনা গোটা নির্বাচনী এলাকায় অপরাপর প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থীর সমর্থক ও সাধারণ ভোটারের মধ্যে তোলপাড় সৃষ্টি করেছে। শহরজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। এমনিতেই ভোটকেন্দ্রে যাওয়ার জন্য ভোটাদের অনীহা, তারপরও একজন প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থীর সঙ্গে নির্বাচনপূর্ব প্রিসাইডিং অফিসারের গোপন বৈঠকের ঘটনায় ভোটারদের মনে নানা সন্দেহের জন্ম দিয়েছে। এ ঘটনায় প্রিসাইডিং কর্মকর্তাসহ ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

মধুপুরে ক্ষুদ্র জাতি গোষ্ঠীর দুই নারী প্রার্থী
মধুপুর উপজেলা নির্বাচনে নারী ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন গারো সম্প্রদায়ের যষ্ঠিনা নকরেক ও সন্ধ্যা সিমসাং। টাঙ্গাইলের মধুপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে মোট ১২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে নারী ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ক্ষুদ্র জাতিগোষ্ঠীর দুজন প্রার্থী। তারা গারো সম্প্রদায়ের। ফলে ক্ষুদ্র জাতিগোষ্ঠী-অধ্যুষিত এলাকায় নির্বাচন একটু বেশিই জমে উঠেছে। সেইসঙ্গে ভাগ হয়ে গেছেন ওইসব এলাকার ভোটাররা। মধুপুর পৌরসভা ও ১১টি ইউনিয়ন নিয়ে গঠিত মধুপুর উপজেলা পরিষদের নির্বাচনের প্রথম ধাপে ভোট আজ (৮ মে)। উপজেলায় মোট ভোটার ২ লাখ ৫৫ হাজার ২১৮ জন। তাদের মধ্যে প্রায় ২০ হাজার ভোটার ক্ষুদ্র জাতিগোষ্ঠীর। ক্ষুদ্র জাতিগোষ্ঠী থেকে নারী ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারী দুজন হলেন বর্তমান ভাইস চেয়ারম্যান যষ্ঠিনা নকরেক ও সন্ধ্যা সিমসাং। দুজনেই মধুপুর গড় এলাকার বেরিবাইদ ইউনিয়নের বাসিন্দা। যষ্ঠিনা নকরেক এর আগে বিগত ২০০৯ সালে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। 

নীলফামারীতে এমপির বিরুদ্ধে তিন প্রার্থীর অভিযোগ
ডিমলা ও ডোমারের তিন চেয়ারম্যান প্রার্থী এলাকার এমপি ও  বেশ কিছু প্রিসাইডিং কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ করেছেন। তারা দুই উপজেলার সকল প্রিসাইডিং কর্মকর্তার পরিবর্তন চেয়ে লিখিত অভিযোগ করেন। প্রার্থীদের অভিযোগ এমপি এলাকায় অবস্থান করছেন ও তার সমর্থীত প্রার্থীদের পক্ষে কাজ করছেন।
 জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ ও পুলিশ সুপার গোলাম সবুর বলেছেন, নির্বাচন হবে ফ্রি অ্যান্ড ফেয়ার। কোনো ধরনের পক্ষপাতিত্বের সুযোগ নেই। কোথাও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটলে তৎক্ষণাৎ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটসহ, মোবাইল, স্ট্রাইকিং, অতিরিক্ত পুলিশ বিজিবি ও র‌্যাব পাঠানো হবে। সুতরাং ভয়ের কোনো কারণ নেই। দুই উপজেলায় প্রায় দেড় হাজার পুলিশ, আড়াই হাজার আনসার ভিডিপি সদস্য দায়িত্ব পালন করবে। 
এ ছাড়া র‌্যাব ও বিজিবি রয়েছে। এদিকে নীলফামারী ১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার বলেন, আমার বিরুদ্ধে মিথ্যে অভিযাগ করা হচ্ছে। আমি কোনো প্রার্থীকে সমর্থন করিনি।

×