ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

দিনাজপুর শহরের গোর-এ-শহীদ ঈদগাহ ময়দান

এশিয়ার সর্ববৃহৎ ঈদ জামাতের প্রস্তুতি, থাকছে বিশেষ ট্রেন ব্যবস্থা

 স্টাফ রিপোর্টার, দিনাজপুর 

প্রকাশিত: ১৫:২৮, ৯ এপ্রিল ২০২৪

এশিয়ার সর্ববৃহৎ ঈদ জামাতের প্রস্তুতি, থাকছে বিশেষ ট্রেন ব্যবস্থা

ঈদগাহ ময়দান পরিদর্শন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম

দিনাজপুর শহরের গোর-এ-শহীদ ঈদগাহ ময়দানে এশিয়ার সর্ববৃহৎ ঈদুল ফিতরের ঈদের জামাত অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দিনাজপুর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত প্রস্তুতি সভায় স্থানীয় সাংসদ ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এ তথ্য জানান। 

এবার এই ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। নামাজে ইমামতি করবেন মাওলানা শামসুল হক কাসেমী। 

সভায় হুইপ বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে মুসল্লিদের নামাজ আদায়ের জন্য সব ব্যবস্থা নেওয়া হয়েছে। ঈদগাহ মাঠজুড়ে কঠোর চার স্তরের  নিরাপত্তা ব্যবস্থা থাকবে। সিসিটিভি স্থাপনের পাশাপাশি থাকবে গোয়েন্দা নজরদারি। মাঠের আশপাশে র‌্যাব, বিজিবি, পুলিশ, আনসারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা থাকবেন।

বড় জামাতে নামায আদায়ের ফজিলত ব্যাখ্যা করে হুইপ বলেন, লাখো মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করলে আল্লাহর সন্তুষ্টি লাভ করা যায়। জেলা শহরের ছোট ছোট জামাতগুলো গোর-এ-শহীদ ঈদগাহ ময়দানে আনার জন্য ইমাম সাহেবদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এখানে ঈদের নামাজ আদায় করতে দিনাজপুরসহ পাশের জেলা ও উপজেলা থেকে মুসল্লিরা আসেন। এবার দূর-দূরান্তের মুসল্লিদের নামাজ আদায়ের সুবিধার্থে পার্বতীপুর থেকে সেতাবগঞ্জ পর্যন্ত বিশেষ ট্রেনের ব্যবস্থা থাকবে। আইনশৃঙ্খলা বাহিনীর অনুমতি ছাড়া ড্রোন ব্যবহার করা যাবে না।

পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ আইনশৃঙ্খলার বিষয়ে জানান, ঈদগাহ প্রাঙ্গণে সক্রিয় থাকবেন সাদা পোশাকে পুলিশ ও র‌্যাব সদস্যসহ অন্যান্য গোয়েন্দা সংস্থার সদস্যরা। 

এ ছাড়া মাঠের নিরাপত্তার জন্য নির্মিত করা হয়েছে চারটি বড় পর্যবেক্ষণ টাওয়ার। মেটাল ডিটেক্টর থাকবে ১৭টি প্রবেশ মুখে। পুলিশের ড্রোন দিয়ে সাড়া মাঠ পর্যবেক্ষণে রাখা হবে। 

মাঠ ব্যবস্থাপনা কমিটির প্রধান জেলা প্রশাসক শাকিল আহমেদ জানান, ঐতিহাসিক গোর-এ শহীদ ময়দানে ঈদের জামাতকে সুষ্ঠু ও সফল করতে ১৯টি উপ-কমিটি সার্বক্ষণিক কাজ করছে। এর আগে গোর-এ-শহীদ বড় ময়দান পরিদর্শন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। 

এস

×