ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

সার্বজনীন পেনশন স্কিমে বরিশালে ব্যাপক সাড়া

খোকন আহম্মেদ হীরা, বরিশাল 

প্রকাশিত: ১৬:১৫, ১৫ সেপ্টেম্বর ২০২৩

সার্বজনীন পেনশন স্কিমে বরিশালে ব্যাপক সাড়া

প্রতীকী ছবি।

সরকারের সার্বজনীন পেনশন স্কিমে সারাদেশের ন্যায় বরিশালেও ব্যাপক সাড়া ফেলেছে। প্রতিদিন অনেকেই এসে এ সম্পর্কে তথ্য জানতে চাওয়ার পাশাপাশি খোঁজ খবর নিচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, বরিশালের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলামের উদ্যোগে সার্বজনীন পেনশন ব্যবস্থা সম্পর্কে জনগণকে অবহিতকরণে গত ২৮ আগস্ট সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা অর্থনীতি সমিতির সভাপতি কাজী মিজানুর রহমান বলেন, প্রচারণার অভাবে ওইসভার খুব একটা সুফল পাওয়া যায়নি। কারণ একে তো এটা অনলাইন নির্ভর, তার উপর নিয়ন্ত্রণ সংস্থা সোনালী ব্যাংকের কাছে সরাসরি টাকা জমা দেয়ার বা তাদের মাধ্যমে টাকা জমা দেয়ার সুবিধা নেই। 

তিনি আরও বলেন, সার্বজনীন পেনশন স্কিমটি বাস্তবায়নে সরাসরি সোনালী ব্যাংকসহ কয়েকটি ব্যাংক সম্পৃক্ত হলে বিশ্বাসযোগ্যতা নিশ্চিত হবে। কেননা ইদানিং অনলাইন প্রতারণা অনেক বেড়েছে। ফলে সাধারণ মানুষ লেনদেনে অনেক সচেতন।

সোনালী ব্যাংক বরিশাল সদর রোড শাখার ডেপুটি জেনারেল ম্যানেজার সেলিম হায়দার জানিয়েছেন, সরকার ঘোষিত সার্বজনীন পেনশন স্কিম করতে মানুষের মাঝে আগ্রহের যেন শেষ নেই। একজন রিকশাচালকের উদাহরণ দিয়ে তিনি বলেন, বরিশাল নগরীর কাজীপাড়া থেকে একটি রিকশায় কর্মস্থলে আসছিলেন। 

এ সময় রিকশাচালক পেনশন কিভাবে করবে তা জিজ্ঞাসা করেন। তখন তিনি নগরীর একটি কম্পিউটারের দোকান দেখিয়ে দেন। পরেরদিন আবারো সেই রিকশাচালকের সাথে দেখা হলে তিনি বলেন, স্যার পেনশন স্কিম করেছি। কোন সমস্যায় পড়তে হয়নি।

সোনালী ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার সেলিম হায়দার জানিয়েছেন, চারটি একাউন্টে বৃহস্পতিবার (১৪ সেপ্টম্বর) পর্যন্ত প্রবাসী নামের একাউন্টে ৮৯ লাখ ২০ হাজার ৩ টাকা, সাধারণ মানুষের জন্য প্রগতি স্কিমে ৩ কোটি ৭৮ লাখ ৭৪ হাজার টাকা, সুরক্ষা নামের একাউন্টে ১১ লাখ ৩৮ হাজার ১০ টাকা এবং সমতা নামের একাউন্টে ২ কোটি ৩৮ লাখ ৩৯ হাজার ২০ টাকা জমা পড়েছে। 

ওই কর্মকর্তা আরও জানিয়েছেন, নগরীর অধিকাংশ কম্পিউটার ও বিকাশের দোকান, পোস্ট অফিসের ই-সেন্টার থেকেও এই একাউন্ট ওপেন করা যাবে। সোনালী ব্যাংকে এজন্য একটি বুথও ওপেন করা হয়েছে।

বরিশালের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম বলেন, সার্বজনীন পেনশন স্কিম যেহেতু কেন্দ্রীয় একটি প্রকল্প, তাই আমরা জনগণকে এটা সম্পর্কে জানাতে অবহিতকরণ সভা করছি। যে সভায় উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের মানুষদের উপস্থিতি নিশ্চিত করেছি। সাধারণ মানুষের মাঝে এটা নিয়ে ব্যাপক উৎসাহ দেখা গেছে বলেও তিনি (জেলা প্রশাসক) উল্লেখ করেন।

সূত্র মতে, সার্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণকারী নাগরিকদের জন্য আজীবন পেনশন সুবিধা নিশ্চিত করার জন্য সার্বজনীন পেনশন প্রকল্পের অধীনে ছয়টি পরিকল্পিত প্যাকেজের মধ্যে প্রগতি, সুরক্ষা, সমতা এবং প্রবাসী নামে চারটি প্যাকেজ প্রাথমিকভাবে চালু করা হয়েছে। প্রগতি প্যাকেজ বেসরকারি চাকরিজীবীদের এতে অন্তর্ভুক্ত করবে। 

অন্যদিকে সুরক্ষা স্ব-কর্মসংস্থান ব্যক্তিদের জন্য, নিন্ম আয়ের লোকদের জন্য সমতা এবং প্রবাসী বাংলাদেশীদের জন্য প্রবাসী প্যাকেজ গঠণ করা হয়েছে। আর বাকি দুটি প্যাকেজ পরে চালু করা হবে।

সূত্রে আরও জানা গেছে, ১৮ বছরের বেশি বয়সের যেকোনো নাগরিক ৬০ বছর বয়সে না পৌঁছানো পর্যন্ত কিস্তি পরিশোধ করে অবসর জীবনের সময় পেনশন সুবিধা পেতে সার্বজনীন পেনশন ব্যবস্থায় অংশগ্রহণ করতে পারবেন। ৫০ বছরেরও বেশি বয়সের একজন ব্যক্তি এই ব্যবস্থায় যোগ দিতে পারবেন। তবে ওই ব্যক্তিকে একটানা ১০ বছর ধরে কিস্তি দিতে হবে।
 

 এসআর

×